ওয়েস্ট ইন্ডিজকে গুড়িয়ে প্রথম সিরিজ জিতল শ্রীলঙ্কা

১৮ অক্টোবর ২০২৪

ওয়েস্ট ইন্ডিজকে গুড়িয়ে প্রথম সিরিজ জিতল শ্রীলঙ্কা

কুশল মেন্ডিস ও কুশল পেরেরার ব্যাটে সিরিজের তৃতীয় ও শেষ টি-টুয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে রীতিমত উড়িয়ে দিয়েছে শ্রীলঙ্কা। ৯ উইকেটের উইকেটের জয়ে ক্যারিবিয়ানদের বিপক্ষে এই ফরম্যাটে প্রথমবারের মতো সিরিজের স্বাদও পেয়েছে তারা।

বৃহস্পতিবার ডাম্বুলায় টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে  ওয়েস্ট ইন্ডিজ। এরপর অধিনায়ক রোভম্যান পাওয়েল ও গুদাকেশ মোটির ঝড়ো ইনিংসে ৮ উইকেটে ১৬২ রানের সংগ্রহ পায় সফরকারীরা। জবাবে মেন্ডিস ও পেরেরার আগ্রাসী জোড়া ফিফটিতে ১২ বল আগেই লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের ৫ উইকেটে হারিয়ে শুরুটা দারুণ করেছিল ক্যারিবিয়ানরা। তবে পরের ম্যাচেই দুর্দান্ত ভাবে ঘুরে দাঁড়ায় লঙ্কানরা। আগে ব্যাট করে ১৬২ রান তুলে সফরকারীদের কেবল ৮৯ রানে গুটিয়ে দিয়ে ৭৩ রানের জয় পায় তারা।

চতুর্থবারের দেখায় প্রথমবারের মতো দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে সিরিজ জিততে এদিন লঙ্কানদের দারুণ শুরু এনে দেন বোলাররা। ১১ ওভার ১ বল ও ৬২ রানের মধ্যেই তুলে নেয় ৫ ক্যারিবিয়ান ব্যাটারকে। এরপর ষষ্ঠ উইকেটে পাল্টা আক্রমণে ৫৪ রানের জুটি গড়ে সেই চাপ সামাল দেন পাওয়েল ও মোটি। ১৫ বলে ৩২ রান করা মোটি ফিরলে এই জুটি ভাঙলেও লড়াই চালিয়ে যান পাওয়েল। শেষ পর্যন্ত ক্যারিবিয়ান অধিনায়কের ২৭ বলে ৩৭ ও রোমারিও শেফার্ডের ১৩ বলে ১৮ রানের সুবাদে লড়াই করার মতো সংগ্রহ পায় দলটি।

লক্ষ্য তাড়ায় স্বাগতিকদের উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার পাতুম নিসাঙ্কা ও মেন্ডিস। ৫ ওভার ২ বলের উদ্বোধনী জুটি থেকে আসে ৬০ রান। ২২ বলে ৩৯ রান করা নিসাঙ্কা ফিরলে ভাঙে এই জুটি। এরপর কোনো বিপদ ছাড়াই ১০৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান মেন্ডিস ও পেরেরা। মেন্ডিস অপরাজিত থাকেন ৫০ বলে ৬৮ রানে। অপর প্রান্তে থাকা পেরেরা করেন ৩৬ বলে ৫৫ রান।

মন্তব্য করুন: