নার্ভাস নাইনটিজের বিশ্বরেকর্ড গড়ার পথে পান্ত

১৯ অক্টোবর ২০২৪

নার্ভাস নাইনটিজের বিশ্বরেকর্ড গড়ার পথে পান্ত

৩৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ার। এরই মধ্যে ভারতের মিডল-অর্ডারের অন্যতম নির্ভরযোগ্যতার প্রতীক হয়ে উঠেছেন রিশাভ পান্ত। আক্রমণাত্মক ব্যাটিংয়ে দলের হয়ে অবদান রেখে চলেছেন ক্যারিয়ারের শুরু থেকেই। তবে এর মাঝে হতাশারও একটি দিক আছে বাঁহাতি এই ব্যাটারের। এখন পর্যন্ত ৭ বার কাটা পড়েছেন নার্ভাস নাইনটিজ বা ৯০-এর ঘরে। গড়তে পারেন নার্ভাস নাইটিজে আউট হওয়ার বিশ্ব রেকর্ডও।

শনিবার বেঙ্গালুরু টেস্টের চতুর্থ দিন ব্যক্তিগত ৯৯ রানে সাজঘরে ফেরেন পান্ত। উইলিয়াম ও’রোর্কের বল ভেতরে ঢোকা উঠতি ডেলিভারিটি রক্ষণাত্মক ভঙ্গিতেই খেলতে চেয়েছিলেন তিনি। কিন্তু ব্যাটে লেগে তা আঘাত হানে লেগ-স্টাম্পে। আরও একবার সেঞ্চুরি বঞ্চিত হয়ে মাঠ ছাড়লেন এই উইকেটরক্ষক-ব্যাটার।

বর্তমানে ক্রিকেট খেলছে এমন খেলোয়াড়দের মধ্যে পান্তের চেয়ে বেশি আর কেউই নার্ভাস নাইটিজে আউট হননি। এই তালিকায় তার ওপরে আছেন ক্রিকেট বিশ্বের সব রথী-মহারথীরা।  

এখন পর্যন্ত নব্বইয়ের ঘরে মোট ১০ বার আউট হয়েছেন তিন জন। তারা হলেন – অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ এবং ভারতের রাহুল দ্রাবিড় ও শচীন টেন্ডুলকার। নয়বার নার্ভাস নাইনটিজের শিকার হয়েছেন অস্ট্রেলিয়ার মাইকেল স্ল্যাটার। আটবার নব্বইয়ের ঘরে আটকা পড়েছেন ওয়েস্ট ইন্ডিজের অ্যালভিন কালীচরণ, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও পাকিস্তানের ইনজামাম-উল-হক। আর সাতবার আউট হওয়ার তালিকায় পান্তের সঙ্গে আছেন অস্ট্রেলিয়ার ম্যাথিউ হেইডেন ও ইংল্যান্ডের অ্যালিস্টার কুক।

তবে এইসব ব্যাটারদের মধ্যে সবাই ইনিংস খেলেছেন একশটির উপরে। অন্যদিকে সাতবার নব্বইয়ের ঘরে আউট হওয়া পান্ত এখন পর্যন্ত খেলেছেন মোটে ৬২ ইনিংস। সেঞ্চুরি হাঁকিয়েছেন ছয়টি।

২৭ বছর বয়সী এই ক্রিকেটার যেভাবে ব্যাটিং করেন তাতে করে সবাইকে ছাড়িয়ে যাওয়ার ঢের সম্ভাবনা আছে। ক্যারিয়ার শেষে সবসময় আক্রমণাত্মক ব্যাটিং করা পান্তের নার্ভাস নাইনটিজে আউট হওয়ার সংখ্যাটা ঠিক কততে গিয়ে ঠেকবে তা হয়তো সময়ই বলে দেবে।

মন্তব্য করুন: