সাকিবের বিকল্প হিসেবে মিরাজকে দেখছেন শান্ত

২০ অক্টোবর ২০২৪

সাকিবের বিকল্প হিসেবে মিরাজকে দেখছেন শান্ত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ দিয়ে সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানাতে চেয়েছিলেন সাকিব আল হাসান। শুরুতে এই ম্যাচের দলে বাঁহাতি এই অলরাউন্ডারকে রাখা হলেও শেষ পর্যন্ত তিনি দেশে না আসায় তাকে ছাড়াই মাঠে নামতে হচ্ছে বাংলাদেশকে। আর সামনের দিনগুলোতে দেশসেরা এই ক্রিকেটারের বিকল্প হিসেবে মেহেদী হাসান মিরাজকে দেখছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

সোমবার মিরপুর শের--বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রোটিয়াদের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামবে বাংলাদেশ। রোববার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনের অনেকটা অংশজুড়েই ছিলেন সাকিব। এই ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় জানাতে চাওয়া ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার শেষ পর্যন্ত দলের সঙ্গে যোগ না দেওয়ায় কানপুরে ভারতের বিপক্ষে টেস্টই এই ফরম্যাটে তার শেষ ম্যাচ হয়ে রইল।

এমনিতে সাকিব দলে থাকলে একজন বাড়তি ব্যাটার কিংবা বোলার খেলানোর সুযোগ পেত বাংলাদেশ। কিন্তু বর্তমান অবস্থায় টিম ম্যানেজমেন্টের কাছে এই সুযোগটি আর নেই। এমন পরিস্থিতিতে সাদা পোশাকের ক্রিকেটে ভবিষ্যতে কে সাকিবের জায়গাটা নিতে পারবে এমন প্রশ্ন করা হয় শান্তর কাছে।

জবাবে বাংলাদেশ অধিনায়ক বলেন, “এই মুহূর্তে মেলানোটা খুব কঠিন। এটা অধিনায়কের জন্য অবশ্যই অনেক কঠিন। উইকেট পরিবর্তন হয়তো হবে না। হয়তো আমরা একজন বাড়তি ব্যাটার বা বাড়তি বোলার নিয়ে খেলতে পারতাম। ওই জিনিসটা থাকবে না। তাই সাত নম্বরে যে ব্যাটিং করবে তার দায়িত্বটা বেশি থাকবে।

এই মুহূর্তে একদম সাকিব ভাইয়ের মতো খেলোয়াড় আমার মনে হয় না আছে। তবে এই জায়গায় মিরাজ ভালো বিকল্প হতে পারে। সে টেস্ট ক্রিকেটে খুবই ভালো করছে। বোলিং, ব্যাটিং দুটোতেই। কিন্তু আমার মনে হয়, এই জায়গায় উন্নতির আরও সুযোগ আছে।

ব্যাটিংয়ে নিজের আরও উন্নতি করায় মিরাজ সেই দায়িত্বটা নিতে প্রস্তুত বলে মনে করছেন অধিনায়ক শান্ত।

মিরাজ ওই দায়িত্বটা নেওয়ার জন্য প্রস্তুত। শেষ কয়েকটা টেস্ট ম্যাচে যদি আপনি মিরাজের ব্যাটিং দেখেন তাহলে তা আগের থেকে অনেক অনেক ভালো এবং বেশিরভাগ দিনে দলকে ভালো অবস্থানে নিয়ে যাচ্ছে। এই মুহূর্তে আমি আশা করব, আগামী কয়েক বছরের মধ্যে মিরাজ ওই জায়গাটা নিয়ে নিতে পারবে ইনশা আল্লাহ।

মন্তব্য করুন: