পান্তকে নিয়ে ভারতের ‘বাড়তি সতর্কতা’

২০ অক্টোবর ২০২৪

পান্তকে নিয়ে ভারতের ‘বাড়তি সতর্কতা’

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে গত মাসে চোট কাটিয়ে প্রায় দুই বছরের বিরতির পর আবারও সাদা পোশাকের ক্রিকেটে ফিরেছিলেন রিশাভ পান্ত। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে হাঁটুতে আঘাত পান এই উইকেটকিপার-ব্যাটার। দলের গুরুত্বপূর্ণ এই সদস্যের চোট নিয়ে ভারত বাড়তি সতর্ক অবস্থানে আছে বলে জানিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা।

রোববার বেঙ্গালুরুতে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে উইকেটে হারে ভারত। প্রথম ইনিংসে ৪৬ রানে অলআউট হয়ে যাওয়া স্বাগতিকদের ইনিংসে সর্বোচ্চ ২০ রান করেন পান্ত। এরপর দ্বিতীয় ইনিংসে আগ্রাসী ব্যাটিংয়ে বাঁহাতি এই ব্যাটার ফেরেন ৯৯ রান করে।

তবে এর মাঝে ম্যাচের তৃতীয় দিন উইকেটকিপিংয়ের সময় হাঁটুতে আঘাত পেয়ে মাঠ ছেড়েছিলেন পান্ত। এরপর পুরো ম্যাচে আর উইকেটের পেছনে দাঁড়াননি তিনি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে পান্তের আঘাত নিয়ে রোহিত বলেন, “তার পায়ে বড় ধরণের একটি অপারেশন হয়েছে। তাই আমরা সবাই জানি সে কীসের মধ্য দিয়ে গেছে। সে যখন ব্যাটিং করছিল দৌড়াতে তার অসুবিধা হচ্ছিল। সে শুধু বল বাউন্ডারির বাইরে পাঠানোর চেষ্টা করছিল।

২০২২ সালের ডিসেম্বরের ভারতের উত্তরখন্ডে ভয়াবহ এক গাড়ি দুর্ঘটনার শিকার হন পান্ত। ডান হাঁটুতে মারাত্মক চোটের পাশাপাশি দেহের বিভিন্ন অংশে আঘাত পান তিনি। সেই দুর্ঘটনার কথা উল্লেখ করে ভারত অধিনায়ক বলেন, “তার বেশ কিছু ছোটখাট অস্ত্রোপচার হয়েছে এবং হাঁটুতে একটি বড় ধরণের অস্ত্রোপচার হয়েছে। সত্যি বলতে, গত দেড় বছরে সে অনেক ট্রমার মধ্য দিয়ে গেছে। তাই তাকে নিয়ে শুধু সতর্ক থাকলেই হবে না, বাড়তি সতর্ক থাকতে হবে।

যখন আপনি কিপিং করেন, প্রতিটি বলের জন্য আপনাকে হাঁটু বাঁকা করতে হয়। যেরকম উইকেটে খেলছিলাম, আমাদের কাছে মনে হয়েছে তাকে ভেতরে রাখলেই ভালো হবে এবং পরের ম্যাচের জন্য শতভাগ প্রস্তুত থাকবে।

আগামী বৃহস্পতিবার পুনেতে সিরিজে দ্বিতীয় ম্যাচে নিউ জিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ভারত।

মন্তব্য করুন: