রেকর্ড গড়ে ৩০০ উইকেটের মাইলফলকে রাবাদা

২১ অক্টোবর ২০২৪

রেকর্ড গড়ে ৩০০ উইকেটের মাইলফলকে রাবাদা

দারুণ এক ইনসুইং ডেলিভারিতে মুশফিকুর রহিমের স্টাম্প লণ্ডভণ্ড করে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন কাগিসো রাবাদা। সবচেয়ে কম ডেলিভারিতে এই কীর্তি গড়ে রেকর্ডের পাতায় সবাইকে ছাড়িয়ে গেছেন দক্ষিণ আফ্রিকার এই পেসার।

সোমবার মিরপুর শের--বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসের ১৪তম ওভারের পঞ্চম বলে মুশফিককে বোল্ড করেন রাবাদা। টেস্ট ইতিহাসে সব মিলিয়ে ৩৯তম এবং দক্ষিণ আফ্রিকার ষষ্ঠ বোলার হিসেবে ৩০০ উইকেটের মালিক এখন ২৯ বছর বয়সী এই পেসার।

এই মাইলফলকে পৌঁছতে ১১ হাজার ৮১৭ ডেলিভারি লেগেছে রাবাদার। বেশ বড় ব্যবধানে পেছনে ফেলেছেন ওয়াকার ইউনিসকে। পাকিস্তানের কিংবদন্তি এই পেসার ৩০০ উইকেট শিকার করেছিলেন ১২ হাজার ৬০২ ডেলিভারিতে।

এই তালিকার শীর্ষ পাঁচে আছেন আরও দুই প্রোটিয়া পেসার। ১২ হাজার ৬০৫ ডেলিভারিতে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করে তিনে আছেন ডেল স্টেইন। ১৩ হাজার ৬৭২ ডেলিভারি করে পরের অবস্থানে আরেক কিংবদন্তি অ্যালান ডোনাল্ড। পাঁচে আছেন ১৩ হাজার ৭২৮ ডেলিভারিতে ৩০০ উইকেট নেওয়া ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার ম্যালকম মার্শাল।

২০১৫ সালে বাংলাদেশের মাটিতেই আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুটা হয় রাবাদার। ওয়ানডে অভিষেকেই হ্যাটট্রিক করে নাম তোলেন ইতিহাসের পাতায়। টেস্ট ক্রিকেটে তার যাত্রা শুরু হয়েছিল একই বছর ভারতের বিপক্ষে মোহালিতে।

তবে বলের হিসেবে দ্রুততম সময়ে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেও ম্যাচের হিসেবে এই তালিকায় সবার ওপরে রবিচন্দ্রন অশ্বিন। ৩০০ উইকেট ছুঁতে ভারতের এই স্পিনারের লেগেছিল ৫৪ টেস্ট। অন্যদিকে রাবাদার লাগল ৬৪ টেস্ট। দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে তার চেয়ে কম ম্যাচ খেলে ৩০০ উইকেটের স্বাদ পেয়েছেন কেবল স্টেইন, ৬১তম টেস্টে।

মন্তব্য করুন: