স্মিথকে ওপেনিংয়ে দেখতে চাননি লাবুশেন-খাজা

২১ অক্টোবর ২০২৪

স্মিথকে ওপেনিংয়ে দেখতে চাননি লাবুশেন-খাজা

বছরের শুরুর দিতে চার ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে টেস্টে ওপেনিং করেছিলেন স্টিভেন স্মিথ। এখন ওপেনিং ছেড়ে আবারও পুরোনো চার নম্বর পজিশনে ফিরছেন ডানহাতি এই ব্যাটার। এই প্রজন্মের অন্যতম সেরা এই ব্যাটার জানিয়েছেন, তাকে ওপেনিংয়ে দেখতে চাননি তার দুই সতীর্থ উসমান খাজা মারনাস লাবুশেন।

গত সপ্তাহে অস্ট্রেলিয়ার নির্বাচক কমিটির প্রধান জর্জ বেইলি জানান, ভারতের বিপক্ষে আগামী মাসে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজ দিয়ে আবার চার নম্বর পজিশনে ফিরবেন স্মিথ। ডানহাতি এই ব্যাটারের অনুরোধেই তাকে আবারও নিজের পুরোনো জায়গায় আনা হচ্ছে। প্রধান কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড অধিনায়ক প্যাট কামিন্সের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পেছনে ছিলেন।

তবে স্মিথের দাবি, তিনি এই পরিবর্তনের জন্য কোনো অনুরোধ করেননি। প্রয়োজন হলে ওপেনিং চালিয়ে যেতেন। বিষয়টিকে তিনি এভাবে ব্যাখ্যা করে বলেন, কোচ তাকে নিজের পছন্দের ব্যাটিং পজিশন জিজ্ঞাসা করলে তিনি চার নম্বরের কথা বলেন। তবে তিনি সরাসরি এই পরিবর্তন চেয়ে অনুরোধ করেননি।

সোমবার সাংবাদিকদের স্মিথ বলেন, “আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে আমি কোথায় ব্যাট করতে চাই, আমি বলেছি চারে। তবে আমি অনুরোধ করিনি। শুধু বলেছিলাম যে চার আমার পছন্দের পজিশন। তবে দলের যেখানে প্রয়োজন, আমি সেখানে ব্যাট করতে প্রস্তুত।

খাজা লাবুশেন স্মিথকে ওপেনিংয়ে পাঠানোর সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছিল জানিয়ে সাড়ে হাজারের বেশি টেস্ট রান করা এই ব্যাটার বলেন, “ওরা আমাকে ওপরে একদমই পছন্দ করেনি। তারা অনেকটা আমাকে ওদের পর (দলের) সুরক্ষা হিসেবে দেখেছে। তারা আমাকে সেখানে (ওপেনিংয়ে) না পাঠানোর বিষয়ে বেশ জোর দিয়েছিল। এটা খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। তাছাড়া অবশ্যই চার নম্বরে আমার ভালো রেকর্ড রয়েছে।

ওপেনিংয়ের সময়টি চ্যালেঞ্জিং হলেও এই পজিশনে খেলতে স্মিথ আত্মবিশ্বাসী ছিলেন বলে তিনি জানান। চারটি টেস্টে ২৮ দশমিক ৫০ গড়ে ব্যাট করলেও তিনি উল্লেখ করেন, সেই ম্যাচগুলোতে অন্য কোনো ওপেনার ৩২-এর বেশি গড়ে রান তুলতে পারেনি।

আমি খুব বেশি চিন্তিত নই। নতুন কিছু চেষ্টা করতে মজা লেগেছিল। তবে আমি চারে অনেক ভালো করেছি। আমি মনে করি, এই মুহূর্তে এখানেই দলের জন্য আমি সেরা অবদান রাখতে পারব।

মন্তব্য করুন: