ভেরেইনার শতকে দক্ষিণ আফ্রিকার ৩০৮

২২ অক্টোবর ২০২৪

ভেরেইনার শতকে দক্ষিণ আফ্রিকার ৩০৮

বাংলাদেশ বোলারদের সামনে তেমন সুবিধা করতে পারেনি দক্ষিণ আফ্রিকার টপ ও মিডল-অর্ডারের ব্যাটাররা। তবে লোয়ার-অর্ডারদের ব্যাটারদের নিয়ে তাইজুল ইসলাম-মেহেদী হাসান মিরাজদের ভালোই জবাব দিয়েছেন কাইল ভেরেইনা। এই উইকেটকিপার-ব্যাটারের দুর্দান্ত শতকে প্রথম ইনিংসে ২০২ রানের লিড নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে ভেরেইনার ১১৪ রানের ওপর ভর করে প্রথম ইনিংসে ৩০৮ রানের সংগ্রহ পায় প্রোটিয়ারা।

৬ উইকেটে ১৪০ রান নিয়ে দিনের খেলা শুরু করেন ভেরেইনা ও মুল্ডার। আগের দিন তাইজুল ইসলাম পাঁচ প্রোটিয়া ব্যাটারদের তুলে নিলেও এদিন এই দুই ব্যাটারকে কোনো বিপদে ফেলতে পারেননি। ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন মুল্ডার। তবে এক্ষেত্রে অবদান আছে মুমিনুল হকেরও। নাঈম হাসানের বলে শর্ট লেগে ৪৭ রানে থাকা মুল্ডারের ক্যাচ ছাড়েন তিনি।

এর মাঝেই সপ্তম উইকেটে বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ রানের জুটি গড়েন ভেরেইনা ও মুল্ডার। ৫৪ রান করা মুল্ডারকে ফিরিয়ে ১১৯ রানের এই জুটি ভেঙে দলকে স্বস্তি এনে দেন হাসান। এর আগে সপ্তম উইকেটে প্রোটিয়াদের সর্বোচ্চ জুটিটি ছিল ৮০ রানের।

পরের বলেই দারুণ এক ইনসুইং ডেলিভারিতে মহরাজের অফ-স্টাম্প উপড়ে দেন হাসান। হ্যাটট্রিকের সুযোগ থাকলেও তা কাজে লাগাতে পারেননি এই ডানহাতি পেসার।

৮ উইকেটে ২৪৩ রান নিয়ে মধ্যাহ্ন ভোজের বিরতিতে যাওয়া ভেরেইনা ও ডেইন পিট স্বাগতিকদের হতাশা আরও বাড়ায়। পেস কিংবা স্পিন কোনো কিছুতেই এই জুটি ভাঙতে পারছিলেন না বোলাররা। এর মাঝে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন ভেরেইনা।

পিটকে ফিরিয়ে নবম উইকেটে ১৩০ বলে ৬৬ রানের এই জুটি ভাঙেন মিরাজ। ১০ নম্বরে ব্যাটিংয়ে নামা পিট ৮৭ বলে করেন ৩২ রান। শেষ উইকেটে দ্রুত রান তুলতে যাওয়া ভেরেইনাকে স্টাম্পিং করিয়ে প্রোটিয়াদের ইনিংস থামান মিরাজ।

বাংলাদেশের হয়ে ৫ উইকেট নেন তাইজুল। ৩ উইকেট নেন হাসান। মিরাজের শিকার ২ উইকেট।

মন্তব্য করুন: