শিষ্যদের শিরোপা জয়ের ক্ষুধায় মুগ্ধ গুয়ার্দিওলা

২৮ ডিসেম্বর ২০২৩

শিষ্যদের শিরোপা জয়ের ক্ষুধায় মুগ্ধ গুয়ার্দিওলা

ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জয়ের আগেও ইংলিশ প্রিমিয়ার লিগে সময়টা খুব একটা ভালো যাচ্ছিল না ম্যানচেস্টার সিটির। সৌদি আরব সফরের আগে লিগে বর্তমান চ্যাম্পিয়নরা পাঁচ ম্যাচে মাত্র একটিতে জয় পেয়েছিল। আর সেখান থেকে ফিরেই এভারটনকে - গোলে হারিয়ে দারুণ এক জয় তুলে নিয়েছে পেপ গুয়ার্দিওলার শিষ্যরা। আর সিটি কোচের মতে, ক্লাব বিশ্বকাপ জয়ই দলকে আবার ঘুরে দাঁড়াতে সাহায্য করেছে।

প্রথমবারের মতো ক্লাব বিশ্বকাপের শিরোপা জয়ের পর লিগে ফিরেই পয়েন্ট তালিকার শীর্ষ চারে উঠে আসে গুয়ার্দিওলার সিটি। আর দ্বিতীয়ার্ধে ফিল ফোডেন, হুলিয়ান আলভারেস বের্নারদো সিলভা গোল করে এতে সহায়তা করেন।

ক্লাব বিশ্বকাপের আগে টানা চতুর্থ লিগ শিরোপা জয়ের পথে সিটি বড় ধরণের হোঁচট খেয়েছিল। লুটন টাউনের বিপক্ষে জয় পেলেও অ্যাস্টন ভিলার কাছে তারা - গোলে হেরে যায়। এছাড়াও লিভারপুল, টটনাম হটস্পার ক্রিস্টাল প্যালেসের সঙ্গে ড্র করে বর্তমান চ্যাম্পিয়নরা পয়েন্ট হারায়। তবে এভারটনের বিপক্ষে ম্যাচে খেলোয়াড়দের মাঠের পারফরমেন্সে সন্তুষ্ট গুয়ার্দিওলা। ম্যাচ শেষে এই স্প্যানিশ কোচ জানান, সৌদি থেকে ফেরার পথেই তিনি ফুটবলারদের এই ম্যাচ নিয়ে কথা বলতে শুনেছিলেন।

দলের এমন আচরণে মুগ্ধ হওয়া গুয়ার্দিওলা বলেন, “আমার মনে আছে, সৌদি আরব থেকে ফেরার পথে উড়োজাহাজে খেলোয়াড়রা এভারটন ম্যাচ নিয়ে আলোচনা করছিল। আমি যে ওদের কথা শুনছিলাম, সেটা ওরা জানত না। আলোচনা শোনার পর বললাম, দারুণ তো! এটাই আমার দল। আমার মধ্যে এই অনুভূতি জন্মাল যে, ওরা এখনও চেষ্টা চালিয়ে যেতে (শিরোপা ধরে রাখতে) চায়। আসলে শিরোপা ধরে রাখার ক্ষুধা আমাদের মজ্জাগত।

চলতি বছর ক্লাব বিশ্বকাপের পাশাপাশি আরও চারটি শিরোপা ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। যার মধ্যে রয়েছে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগ সুপার কাপের শিরোপা। অন্যদিকে, প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পাশাপাশি এফএ কাপের শিরোপা ঘরে তুলে প্রথমবারের মতো ট্রেবলও জয় করে গুয়ার্দিওলার দল। তবে পায়ের পাতার চোটে ট্রেবল জয়ে বড় অবদান রাখা আর্লিং হলান্দ ক্লাব বিশ্বকাপে দলের সঙ্গে ছিলেন না।

জানুয়ারি নাগাদ নরওয়ের এই গোল মেশিন দলের সঙ্গে যোগ দিতে পারে জানিয়ে গুয়ার্দিওলা বলেন, “সে ভালো বোধ করছে। তবে এখনও আমাদের সঙ্গে একটি অনুশীলনও করতে পারেনি। আশা করছি জানুয়ারির মধ্যে সে আমাদের মাঝে আসতে পারবে।

পয়েন্ট তালিকার শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে পয়েন্ট কম নিয়ে বর্তমানে চতুর্থ অবস্থানে আছে সিটি। ১৯ ম্যাচে লিভারপুলের পয়েন্ট ৪২ আর এক ম্যাচ কম খেলা সিটির পয়েন্ট ৩৭। সিটির সমান ম্যাচ খেলা দুইয়ে থাকা আর্সেনালের পয়েন্ট ৪০। আগামী শনিবার ঘরের মাঠে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে মাঠে নামবে গুয়ার্দিওলার দল।

মন্তব্য করুন: