মেসিকে ছাপিয়ে আইএফএফএইচএস বর্ষসেরা হলান্দ

২৮ ডিসেম্বর ২০২৩

মেসিকে ছাপিয়ে আইএফএফএইচএস বর্ষসেরা হলান্দ

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার তিন যুগের অপেক্ষার অবসান ঘটিয়ে গত বছর আইএফএফএইচএস-এর বর্ষসেরা খেলোয়াড় হওয়ার পাশাপাশি আরো দুটি পুরস্কার পেয়েছিলেন লিওনেল মেসি। এবার তাকে ছাপিয়ে বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান তারকা আর্লিং হলান্দ। এই তালিকায় মেসির অবস্থান তিনে, দুইয়ে আছেন ফরাসি অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে।

প্রতি বছরই ফুটবল সাংবাদিক ও সাবেক ফুটবলারদের ভোটে নির্বাচিতদের বর্ষসেরার পুরস্কার দিয়ে থাকে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্রাটিসটিকস (আইএফএফএইচএস)। মঙ্গলবার ২০২৩ সালের সেরা খেলোয়োড়দের চূড়ান্ত তালিকা  প্রকাশ করে সংস্থাটি। 

চলতি বছরে ম্যানচেস্টার সিটির হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন হলান্দ। চলতি বছরে সব প্রতিযোগিতায় এখন পর্যন্ত ৬০ ম্যাচে ৫০টি গোল করেছেন তিনি। বছর জুড়ে দুর্দান্ত পারফরম্যান্স করা এই খেলোয়াড় ভোটের চূড়ান্ত ফলাফলের পর মেসি-এমবাপ্পে থেকে বিশাল ব্যবধানে এগিয়ে আছেন। হলান্দ পেয়েছেন ২০৮ পয়েন্ট। আর দুইয়ে থাকা এমবাপ্পের পয়েন্ট ১০৫, অন্যদিকে মেসির পয়েন্ট মাত্র ৮৫! উল্লেখ্য, নরওয়ে ও সিটির প্রথম খেলোয়াড় হিসেবে এই স্বীকৃতি পেয়েছেন হলান্দ।

তবে মেসির সামনে এখনো আইএফএফএইচএস-এর দুটি পুরস্কার জেতার সুযোগ রয়েছে। সেরা প্লেমেকার ও সেরা আন্তর্জাতিক গোলদাতার চূড়ান্ত তালিকা এখনও প্রকাশ করেনি সংস্থাটি।

আইএফএফএইচএস বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন স্পেনের মিডফিল্ডার আইতানা বোনমাতি। চলতি বছরে দেশের হয়ে বিশ্বকাপ জিতেছেন তিনি। পেয়েছেন উয়েফা বর্সসেরা ও ব্যালন ডি’অর পুরস্কারও।

মন্তব্য করুন: