বলেছেন পেলের ছেলে

‘বাবা বেঁচে থাকলে ব্রাজিল ফুটবলের দুরাবস্থা দেখে কষ্ট পেতেন’

২৯ ডিসেম্বর ২০২৩

‘বাবা বেঁচে থাকলে ব্রাজিল ফুটবলের দুরাবস্থা দেখে কষ্ট পেতেন’

ঠিক এক বছর আগে ২০২২ সালের ২৯ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ব্রাজিল কিংবদন্তি পেলে। মৃত্যুর কিছুদিন আগেই দেখেছেন ব্রাজিল কীভাবে কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল। পেলে মারা যাওয়ার পর আরও ছন্নছাড়া হয়ে গেছে ব্রাজিল দল। বিশ্বকাপের ব্যর্থতা কাঁধে নিয়ে কোচের দায়িত্ব ছেড়েছিলেন তিতে। এরপর এখন পর্যন্ত স্থায়ী কোনো কোচই নিতে পারেনি ব্রাজিল।

পাঁচবারের বিশ্বকাপজয়ী দলটি এখন যার তার কাছে হেরে যাচ্ছে। তার ওপর চোটের কারণে মাসের পর মাস মাঠের বাইরে থাকছেন নেইমার। সব মিলিয়ে ব্রাজিল ফুটবলে এখন চরম দুরাবস্থা চলছে। এমন সময় যদি ব্রাজিল কিংবদন্তি পেলে বেঁচে থাকতেন, তাহলে নিশ্চয়ই কষ্ট পেতেন। পেলের ছেলে এদিনিও বলেছেন তেমনটাই, কোনো সন্দেহ নেই, তিনি (পেলে) যদি এ বছর বেঁচে থাকতেন, (ব্রাজিলের এমন অবস্থা দেখে) অনেক কষ্ট পেতেন।

পেলে মারা যাওয়ার পর খেলা ৯ ম্যাচের ৫টিই হেরেছে ব্রাজিল। বাকি ৪ ম্যাচে ৩টি জয়, একটি ড্র করেছে। কিন্তু প্রতাপশালী ব্রাজিলের এই হাল কেন হলো? কীভাবে হলো? এর কারণ খোঁজার চেষ্টা করেছেন ৫৩ বছর বয়সী এদিনিও, সমস্যা এক রাতে তৈরি হয়নি। সমস্যাগুলো অনেক বড় এবং জটিল। আমরা পতন দেখছি...এখনো আমাদের ভালো খেলোয়াড় আছে। তবে আগে আমাদের খেলোয়াড়দের মান এখনকার চেয়ে বেশি ভালো ছিল।

শুধু ব্রাজিলের জাতীয় দল নয়, পেলের প্রিয় ক্লাব সান্তোসের অবস্থাও করুণ। ১১১ বছরের ইতিহাসে এবারই প্রথম দ্বিতীয় বিভাগে নেমে গেছে সান্তোস! এই ক্লাবে খেলেই এডসন আরান্তেস দো নাসিমেন্তো পেলে হয়ে উঠেছিলেন। তাই সান্তোসের জন্যও খারাপ লাগছে এদিনিওর, দুর্ভাগ্যজনকভাবে এটা বিস্ময়কর নয়। যারা ক্লাবটির প্রতিদিনের বিষয়গুলো লক্ষ করেছেন, তাদের সবাই বুঝতে পেরেছিলেন যে এমন কিছু ঘটতে যাচ্ছে। শেষ পর্যন্ত সেটাই ঘটেছে।

মন্তব্য করুন: