১৪ বছর পর ক্লাব কোচিংয়ে রোনালদোদের সাবেক কোচ

৮ জানুয়ারি ২০২৪

১৪ বছর পর ক্লাব কোচিংয়ে রোনালদোদের সাবেক কোচ

কাতার বিশ্বকাপে ব্যর্থতার পর পর্তুগালের কোচের পদ থেকে সরে গিয়েছিলেন ফের্নান্দো সান্তোস। এরপর গত জানুয়ারিতে পোল্যান্ডের দায়িত্ব নিলেও প্রবল সমালোচনার মুখে দ্রুতই সেই চাকরিও হারান। বাধ্য হয়ে এবার ক্লাব কোচিংয়ে ফিরলেন সান্তোস। সেটাও ১৪ বছর পর।

৬৯ বছর বয়সী সান্তোস তুরস্কের ক্লাব বেসিকতাসের কোচ হয়েছেন। তবে তার মেয়াদ সম্পর্কে কিছু জানায়নি বেসিকতাস। ২০১০ সালের পর এই প্রথম কোনো ক্লাবকে কোচিং করাবেন সান্তোস। গত ১৪ বছরে তিনটি জাতীয় দলের দায়িত্বে ছিলেন তিনি। যার শুরুটা হয়েছিল ২০১০ সালে গ্রিসের কোচ হয়ে। তার কোচিংয়ে ২০১২ ইউরোতে শেষ আটে খেলার পর ২০১৪ বিশ্বকাপে প্রথমবার নক-আউট খেলার যোগ্যতা অর্জন করে।

২০১৪ সালেই সান্তোস পর্তুগালের কোচ হন। তার কোচিংয়ে ২০১৬ ইউরো চ্যাম্পিয়ন হয় পর্তুগাল। ২০১৮-১৯ নেশন্স লিগের শিরোপাও ঘরে তোলে। এরপরই মুদ্রার উল্টোপিঠ দেখেন সান্তোস। ২০১৮ বিশ্বকাপ ও ২০২১ ইউরোতে প্রত্যাশা পূরণ না হলেও তাকে দায়িত্বে রেখে দেওয়া হয়। কিন্তু ২০২২ বিশ্বকাপে দলের ব্যর্থতা আর রোনালদোর সঙ্গে দ্বন্দ্বে জড়ানোয় সমালোচনার মুখে সরে দাঁড়ান।

এরপর ২০২৩ সালের জানুয়ারিতে পোল্যান্ডের কোচ হন সান্তোস। তার সঙ্গে চুক্তি ছিল ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু সান্তোস যেখানে যান, বিতর্ক যেন তার পিছু ছাড়ে না। ইউরো বাছাইপর্বে জঘন্য পারফর্ম্যান্স আর খেলার কৌশল নিয়ে তীব্র সমালোচনার মুখে সেপ্টেম্বরেই তাকে ছাঁটাই করা হয়। এবার তিনি এমন একটি ক্লাবের দায়িত্ব নিলেন, যেটি তুরস্কের লিগে ১৮ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে এখন ষষ্ঠ স্থানে আছে।

মন্তব্য করুন: