ব্রাজিলের কোচ হয়ে দরিভালের স্বপ্নপূরণ

৮ জানুয়ারি ২০২৪

ব্রাজিলের কোচ হয়ে দরিভালের স্বপ্নপূরণ

দীর্ঘ এক বছরের বেশি সময় পর জাতীয় দলের জন্য কোচ নিয়োগ দিতে যাচ্ছে ব্রাজিল। এই এক বছর তারা রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তির অপেক্ষায় ছিল। তবে সম্প্রতি আনচেলত্তি আরও দীর্ঘদিন রিয়ালে থাকতে চাওয়ায় আশাহত হতে হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। অবশেষে দরিভাল জুনিয়রকে কোচ হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে ব্রাজিল।

ডিফেন্সিভ মিডফিল্ডার দরিভাল জুনিয়র কখনো ব্রাজিলের জাতীয় দলে সুযোগ পাননি। ২১ বছরের পেশাদার কোচিং করাচ্ছেন। গত এপ্রিলে দ্বিতীয় দফায় দায়িত্ব নিয়েছিলেন সাও পাওলো ক্লাবের। তবে ব্রাজিল জাতীয় দলের আহবানে সাড়া দিতে সাও পাওলোর দায়িত্ব ছেড়েছেন তিনি। এক বিবৃতিতে সাও পাওলো জানিয়েছে, “কোচ দরিভাল জুনিয়রকে বিদায় জানাচ্ছে সাও পাওলো ক্লাব। ব্রাজিল জাতীয় দলের দায়িত্ব নেওয়ার জন্য তাকে ছেড়ে দিতে বলা হয়েছে।”

গত পাঁচ আসরে বিশ্বকাপ শিরোপা জিততে না পারা ব্রাজিল কাতার বিশ্বকাপেও ধসে পড়ে। ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেন কোচ তিতে। এরপর থেকে গত এক বছর ফের্নান্দো দিনিসকে অন্তর্বর্তী কোচ হিসেবে দায়িত্ব দিয়েছিল ব্রাজিল। তবে তার অধীনে দলের পারফর্মেন্স ছিল করুণ। সম্প্রতি দিনিসকে বরখাস্ত করে ব্রাজিল। এরপরই শুরু হয় দরিভালকে কোচ করার গুঞ্জন। এখন শুধু কোচ হিসেবে দরিভালের নাম ঘোষণাই বাকি বলে জানিয়েছে রয়টার্স।

নতুন দায়িত্বে দরিভালের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। কারণ ব্রাজিলের দলটি এখন এলোমেলো। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচের কেবল ২টি জিতে তারা এখন ষষ্ঠ স্থানে আছে। তবু ব্রাজিলের কোচ হতে পেরে উচ্ছাস প্রকাশ করেছেন ৬১ বছর বয়সী দরিভাল। এক বিবৃতিতে বলেছেন, ব্রাজিলের দায়িত্ব পেয়ে তার স্বপ্ন সত্যি হতে যাচ্ছে, “এটা একটা ব্যক্তিগত স্বপ্ন পূরণ। সাও পাওলোর হয়ে যে কাজ করেছি, সেসবের স্বীকৃতি পেয়েছি বলেই এটা সম্ভব হয়েছে।”

মন্তব্য করুন: