৫ ঘণ্টার নাটক শেষে বাংলাদেশ-ভারত যুগ্ম চ্যাম্পিয়ন

৮ ফেব্রুয়ারি ২০২৪

৫ ঘণ্টার নাটক শেষে বাংলাদেশ-ভারত যুগ্ম চ্যাম্পিয়ন

মাঠের খেলায় রুদ্ধশ্বাস উত্তেজনা শেষে তৈরি হলো চরম নাটকীয়তার। টাইব্রেকারেও ম্যাচের ফলাফল না আসায় টসের মাধ্যমে ভারতকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হলো। বাংলাদেশ এর প্রতিবাদ জানালে সেই টস বাতিল করে ফের টাইব্রেকারের ঘোষণা আসে। এমতাবস্থায় বেঁকে বসে ভারতীয় দল। তারা মাঠ ছেড়ে চলে যায়।

নির্ধারিত সময়ের মধ্যে ভারতীয় দল মাঠে না ফিরলে বাংলাদেশকে অনূর্ধ্ব-১৯ নারী সাফ চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করার কথা ছিল। কিন্তু নাটকের এখানেই শেষ হয়নি। দুই পক্ষের সঙ্গে বৈঠকে বসেন সাফের কর্তারা। প্রায় ৫ ঘণ্টার নাটক আর বিতর্ক শেষে বাংলাদেশ ও ভারত, দুই দলকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে। 

বৃহস্পতিবার কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ৮ মিনিটেই এগিয়ে যায় সফরকারী দল। অধিনায়ক নিতু লিন্ডার ডিফেন্স চেরা পাস ধরে দ্রুত গতিতে বাংলাদেশের বক্সে গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে জড়িয়ে দেন শিবানি দেবি। এরপর বেশ কয়েকটি সুযোগ পেয়েও হাতছাড়া করে বাংলাদেশ। সেগুলো মিস না করলে ভারতকে গোলের মালা পরাতে পারতেন সাগরিকারা।

৯০ মিনিট খেলা শেষে ভারত ১-০ গোলে এগিয়ে ছিল। সমর্থকেরা যখন নিশ্চিত পরাজয় ভেবে হতাশায় মূহ্যমান, ঠিক তখনই যোগ করা সময়ের তৃতীয় মিনিটে বাংলাদেশকে এগিয়ে দেন সেই সাগরিকা। বক্সের বাইরে থেকে পেয়ে দ্রুতগতিতে বক্সে ঢুকে বল জালে পাঠিয়ে দেন এই চতুর ফরোয়ার্ড। উল্লাসে মাতে পুরো গ্যালারি। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। এই পর্বেও দুই দলের ১১টি করে শট জালে জড়ায়! ম্যাচের মীমাংসা করতে ওই মুহূর্তে রেফারিকে ডেকে টস করতে বলেন ম্যাচ কমিশনার। সেই টসে ভারতকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

সাথে সাথেই তীব্র প্রতিবাদ জানান বাংলাদেশের ফুটবলার এবং কর্মকর্তারা। কারণ টুর্নামেন্টের বাইলজে টসের উল্লেখ নেই। শুরু হয় নতুন নাটকের। এক পর্যায়ে ম্যাচ কমিশনার নিজের ভুল স্বীকার করেন। টসের সিদ্ধান্ত দেওয়া তার উচিত হয়নি। নতুন সিদ্ধান্ত হয় ফলাফল না আসা পর্যন্ত টাইব্রেকার চালিয়ে যাওয়ার। কিন্তু এই সিদ্ধান্তে বেঁকে বসে ভারত। সদ্যই তাদের চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে, তারা কেন এই সিদ্ধান্ত মানবে? তাই ভারতীয় দল মাঠ ছেড়ে ড্রেসিংরুমে চলে যায়। বাংলাদেশ দল মাঠের ভেতর অবস্থান নেয়।

তখন শোনা যাচ্ছিল, ৩০ মিনিটের মধ্যে ভারতীয় দল না ফিরলে বাংলাদেশকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। সেই ৩০ মিনিটও একসময় পেরিয়ে যায়, কিন্তু কোনো সিদ্ধান্ত আসছিল না। দুই দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছিলেন সাফ কর্তারা। একপর্যায়ে ভারতীয় দল স্টেডিয়াম থেকেই বেরিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদের নিবৃত্ত করা হয়। দীর্ঘ বৈঠকের পর রাত ১০টা ৪১ মিনিটে যুগ্ম চ্যাম্পিয়ন হিসেবে বাংলাদেশ ও ভারতের নাম ঘোষণা করা হয়। দুই অধিনায়কের হাতে তুলে দেওয়া হয় ট্রফি।

মন্তব্য করুন: