যে ম্যাচ কমিশনারের ভুলে বাংলাদেশ-ভারত ম্যাচে এত গণ্ডগোল

৯ ফেব্রুয়ারি ২০২৪

যে ম্যাচ কমিশনারের ভুলে বাংলাদেশ-ভারত ম্যাচে এত গণ্ডগোল

কালো স্যুট পরা ব্যক্তিটিই ম্যাচ কমিশনার জয়াসুরিয়া। ছবি : সংগৃহীত

অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে গত বৃহস্পতিবার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ আর ভারত। কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচের মূল সময়ে ১-১ সমতা ছিল। খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানেও দুই দল সমতায় ছিল। এরপরই শুরু হয় নাটক। টস করে ভারতকে চ্যাম্পিয়ন ঘোষণার পর বাংলাদেশের প্রতিবাদে বদলে যায় সিদ্ধান্ত। পরে দুই দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

যার ভুলের কারণে এত নাটক, তিনি ম্যাচ কমিশনার শ্রীলঙ্কান ডি সিলভা জয়াসুরিয়া দিলান। টাইব্রেকারের দুই দলের মধ্যে ১১-১১ ব্যবধানে সমতা থাকায় হুট করেই তিনি রেফারিকে ডেকে টস করতে বলেন। টসে হেরে যাওয়া বাংলাদেশ বেঁকে বসে। কারণ, টসের কথা বাইলজে নেই। জয়াসুরিয়া তখন ভুল স্বীকার করে ফের টাইব্রেকারের ঘোষণা দেন। এসময় বেঁকে বসে ভারত। কারণ, সদ্যই তাদের চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে। তারা এই সিদ্ধান্ত মানবে কেন?

ভারতীয় দল মাঠ ছেড়ে চলে যায় ড্রেসিংরুমে। তখন শোনা যাচ্ছিল, ৩০ মিনিটের মধ্যে ভারতীয় দল না ফিরলে বাংলাদেশকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। সেই ৩০ মিনিটও একসময় পেরিয়ে যায়, কিন্তু কোনো সিদ্ধান্ত আসছিল না। দুই দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছিলেন সাফ কর্তারা। একপর্যায়ে ভারতীয় দল স্টেডিয়াম থেকেই বেরিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদের নিবৃত্ত করা হয়। দীর্ঘ বৈঠকের পর রাত ১০টা ৪১ মিনিটে যুগ্ম চ্যাম্পিয়ন হিসেবে বাংলাদেশ ও ভারতের নাম ঘোষণা করা হয়। দুই অধিনায়কের হাতে তুলে দেওয়া হয় ট্রফি।

যে প্রশ্নটি সবার মাথায় ঘুরছে সেটা হলো, কীভাবে এমন ভুল করলেন ম্যাচ কমিশনার? সাফের বাইলজ অনুযায়ী, গ্রুপ পর্যায়ে পয়েন্ট, হেড টু হেড, গোলসবই সমান হয়ে গেলে শেষ আশ্রয় টস অব কয়েন। কিন্তু টাইব্রেকারে টস করার নিয়ম নেই। তবে কোনোভাবে যদি টাইব্রেকার নেওয়া না যায়, যেমন প্রাকৃতিক দুর্যোগ বা মাঠে দর্শক ঢুকে বিশৃঙ্খলা সৃষ্টির মতো ক্ষেত্রে বিজয়ী দল বাছতে শেষ উপায় টস। কিন্তু বৃহস্পতিবারের ম্যাচে এমন কোনো পরিস্থিতিই তৈরি হয়নি।

পঞ্চাশোর্ধ বয়সের জয়াসুরিয়া ফিফা-এএফসির সিনিয়র ম্যাচ কমিশনার। এই দায়িত্ব পালন করে তিনি এএফসির পুরস্কারও পেয়েছেন। পাশাপাশি কোচিংও করাতেন একসময়। ম্যাচ পরিচালক হিসেবে তার বেশ সুনামও আছে। এমন অভিজ্ঞ একজন ম্যাচ কমিশনার এমন ভুল করবেন- তা কেউ আশা করেনি। বাফুফে সূত্রে জানা গেছে, বৃহস্পতিবারের ঘটনার জন্য জয়াসুরিয়া দায় স্বীকার করে দুঃখপ্রকাশ করেছেন।

মন্তব্য করুন: