জিরোনাকে হারালেই শিরোপা নিশ্চিত হবে রিয়ালের?

১০ ফেব্রুয়ারি ২০২৪

জিরোনাকে হারালেই শিরোপা নিশ্চিত হবে রিয়ালের?

স্প্যানিশ লা লিগার চলতি মৌসুমে সবচেয়ে বড় চমক দেখিয়েছে জিরোনা। বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদের মতো ক্লাবকে পেছনে ফেলে রিয়াল মাদ্রিদের সঙ্গে তারা শীর্ষস্থান দখলে লড়াই করছে। অনেক ফুটবলবোদ্ধাদের মতে, শনিবার রিয়াল-জিরোনা ম্যাচ দিয়েই এবারের শিরোপা কার ঘরে উঠছে তা অনেকটাই নিশ্চিত হয়ে যাবে। তবে লস ব্লাঙ্কোস কোচ কার্লো আনচেলত্তি বলছেন ভিন্ন কথা, ম্যাচে জিতলেও শিরোপা জয়ের জন্য পাড়ি দিতে হবে আরও লম্বা পথ।

শনিবার রাতে সান্তিয়াগো বের্নাবেউতে মুখোমুখি হবে পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল রিয়াল ও জিরোনা। ২৩ ম্যাচে ৫৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে ৩৫ বারের লিগ শিরোপাজয়ী রিয়াল। আর সমান সংখ্যক ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে গত মৌসুমে তালিকার ১০ নম্বরে থেকে লিগ শেষ করা জিরোনা। বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা ২৩ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে তালিকার তিনে থাকলেও শিরোপা দৌড় থেকে যে অনেকটাই পিছিয়ে পড়েছে তা আর বলার অপেক্ষা রাখে না।

ফলে, এই মৌসুমের শিরোপা যে রিয়াল বা জিরোনার ঘরেই যাচ্ছে তা মোটামুটি নিশ্চিতই বলা চলে। আর শিরোপা নিষ্পত্তিতে বের্নাবেউয়ের ম্যাচটি গুরুত্বপূর্ণ হলেও এটি শিরোপা লড়াই মীমাংসা করবে না বলে জানান আনচেলত্তি। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এই ইতালিয়ান কোচ বলেন, “এই ম্যাচে যে দলই জিতবে তারা বেশ সুবিধাজনক অবস্থানে থাকবে। কিন্তু লিগে এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। দুই দলই বেশ ভালো অবস্থানে আছে। তবে এই ম্যাচ লিগ নির্ধারণ করবে না। কিন্তু জয়ী দল বাকিদের চেয়ে সুবিধাজনক অবস্থায় থাকবে।”

ম্যাচে যা–ই ঘটুক, আমি মনে করি না এতে লিগের ফল নির্ধারিত হবে। দুই দলের ভালো পয়েন্ট আছে। যত দ্রুত আমরা ৮০ পয়েন্ট পাব, তত দ্রুত আমরা লিগ জিততে পারব। ৮০ পয়েন্ট পেলেই আপনি লিগ জিতবেন না। কিন্তু আপনি যত দ্রুত এর কাছাকাছি যাবেন, মানে লিগ জয়ের কাছেই আছেন।”

চলতি মৌসুমে জিরোনার ধারাবাহিক পারফরম্যান্সে মুগ্ধ হয়েছেন সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা। লিগে হারা একমাত্র ম্যাচটি হেরেছে রিয়ালের বিপক্ষেই। তবে এবারের ম্যাচটি যে মোটেও সহজ হবে না তা ভালো করেই জানেন আনচেলত্তি। প্রতিপক্ষকে প্রশংসায় ভাসিয়ে রিয়াল কোচ বলেন, “এটা আকর্ষণীয় ম্যাচ হবে। এমন একটি দলের বিপক্ষে খেলা যারা সবার চেয়ে ভালো করছে। এমনকি রিয়াল মাদ্রিদের চেয়েও। তারা খুবই ভালো খেলছে। তাদের প্রতি অবশ্যই আমাদের সম্মান আছে।”

মন্তব্য করুন: