‘অর্থ ও বিজ্ঞাপনের কারণে যোগ্য হাতে ব্যালন ডি’অর উঠে না’

১৪ ফেব্রুয়ারি ২০২৪

‘অর্থ ও বিজ্ঞাপনের কারণে যোগ্য হাতে ব্যালন ডি’অর উঠে না’

আর্লিং হলান্দ ও কিলিয়ান এমবাপ্পেকে পেছনে ফেলে গত অক্টোবরে রেকর্ড আটবারের মতো ব্যালন ডি’অর জিতেছিলেন লিওনেল মেসি। ফুটবল বিশ্বের সর্বোচ্চ ব্যক্তিগত এই পুরস্কার জয়ের লড়াইয়ে চার ও পাঁচ নম্বরে ছিলেন গত মৌসুমে ম্যানচেস্টার সিটি ট্রেবল জয়ে দারুণ পারফর্ম করা কেভিন ডি ব্রুইনা ও রদ্রি। তবে সিটিকে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতাতে বড় ভূমিকা রাখা রদ্রির নাম সেভাবে ব্যালন ডি’অরের আলোচনায় উচ্চারিত হয়নি। এবার এই পুরস্কার নিয়ে বোমা ফাটিয়েছেন এই মিডফিল্ডার।

সম্প্রতি ডেইলি মিররকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্যালন ডি’অর নিয়ে ক্ষোভের কথা জানান রদ্রি। স্প্যানিশ মিডফিল্ডারের মতে, বিপণন, অর্থ ও বিজ্ঞাপনের স্বার্থ জড়িত থাকার কারণে ব্যালন ডি’অরের মতো পুরস্কারগুলো যোগ্য ব্যক্তির হাতে ওঠে না। এক্ষেত্রে স্পেন জাতীয় দলের সাবেক তারকা খেলোয়াড়দের উদাহরণও টানেন তিনি।

ব্যালন ডি’অরের সেরা তিনে থাকতে না পারার বিষয়ে জানতে চাইলে রদ্রি বলেন, “আমি বিস্মিত নই। এটা স্বাভাবিক। ব্যক্তিগত এই পুরস্কারের ক্ষেত্রে বিষয়গুলো কীভাবে কাজ করে, তা আমি বেশ ভালোভাবেই বুঝতে পারি। এগুলো বিপণন, অর্থ এবং বিজ্ঞাপনের ভিত্তিতে দেওয়া হয়।”

“এর আগেও এমন স্প্যানিশ মিডফিল্ডার ছিলেন, যারা যোগ্য হওয়ার পরও পুরস্কার পাননি। আমি কী বলছি বুঝতে পারছেন (হাসি)? ফুটবলে শেষ পর্যন্ত আমার কাছে গুরুত্বপূর্ণ হলো দলগতভাবে আমি কী অর্জন করছি, সেটা।”

অবশ্য ধারণা করা হয়, ২০২২ বিশ্বকাপে ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপের শিরোপা জেতানোর স্বীকৃতি হিসেবে গতবারের ব্যালন ডি’অর মেসির হাতে ওঠে। তা নিয়ে প্রশ্ন তোলার খুব একটা সুযোগও নেই। তবে সম্প্রতি মেসির ফিফা ‘দ্য বেস্ট’ জেতার পর তা বেশ বিতর্কের জন্ম দেয়। অনেকের মতে, পারফরম্যান্সের ভিত্তিতে এবারের পুরস্কার জেতার যোগ্য দাবিদার ছিলেন হলান্দ। এমনকি মেসির সমান ভোটও পেয়েছিলেন নরওয়ের এই গোলমেশিন। কিন্তু অধিনায়কদের ভোটে পিছিয়ে থাকায় শেষ পর্যন্ত তার এই পুরস্কার হাতছাড়া হয়।

মন্তব্য করুন: