বিশ্বকাপ-ইউরোর মঞ্চে কোচিং করাতে চান গুয়ার্দিওলা

২৩ ফেব্রুয়ারি ২০২৪

বিশ্বকাপ-ইউরোর মঞ্চে কোচিং করাতে চান গুয়ার্দিওলা

ক্লাব ফুটবলে সবচেয়ে সফল কোচদের তালিকা করলে পেপ গুয়ার্দিওলার নামটা উপরের দিকেই থাকবে। স্পেন, জার্মানি কিংবা ইংল্যান্ড, যেখানেই গিয়েছেন তার কোচিং জাদুতে দলকে সফলতা এনে দিয়েছেন। তবে ভবিষ্যতে ক্লাবের গণ্ডি ছাড়িয়ে জাতীয় দলের দায়িত্ব নিয়ে দলকে বিশ্বকাপ কিংবা মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মঞ্চে নিয়ে যেতে যান এই কিংবদন্তি।

গুয়ার্দিওলার কোচিংয়ের যাত্রাতা শুরু হয় ২০০৭ সালে বার্সেলোনার ‘বি’ দলের দায়িত্ব দিয়ে পরের বছরই মূল দলের দায়িত্ব নিয়ে বার্সেলোনাকে গড়ে তোলেন ইউরোপের এক অপ্রতিরোধ্য দল হিসেবে। সেখানে চার বছর দায়িত্ব পালন শেষে যোগ দেন বায়ার্ন মিউনিখে। জার্মানিতে তিন বছর কাটিয়ে ২০১৬ সালে পাড়ি জমান ইংল্যান্ডে। ম্যানচেস্টার সিটির দায়িত্ব নেওয়ার পর থেকে ইংলিশ ফুটবলে রাজত্ব চালিয়ে যাচ্ছেন এই স্প্যানিশ কোচ।

রেকর্ড আর অর্জনের দিকে তাকালে ক্লাব ফুটবলে গুয়ার্দিওলার আর তেমন কিছু পাওয়ার বাকি নেই। সম্প্রতি ইএসপিএন ব্রাজিলকে দেওয়া এক সাক্ষাৎকারে ৫৩ বছর বয়সী এই কোচের কাছে জানতে চাওয়া হয়, কোচিংয়ে আর কোনো কিছু অর্জন বাকি আছে কি না। সেখানেই জাতীয় দলের দায়িত্ব নেওয়ার ইচ্ছার কথা জানিয়ে গুয়ার্দিওলা বলেন, একটি জাতীয় দল… বিশ্বকাপ বা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে কোনো জাতীয় দলকে কোচিং করাতে চাই আমি। এই ইচ্ছা আমার আছে। জানি না, কোন দল আমাকে চাইবে জাতীয় দলকে কোচিং করাতে হলে তো আমার প্রতি তাদের আগ্রহ থাকতে হবে, ঠিক ক্লাবগুলির মতোই।”

এর আগে বিভিন্ন সময় বাতাসে গুঞ্জন ওঠে ব্রাজিল, ইংল্যান্ড কিংবা যুক্তরাষ্ট্র জাতীয় দলের দায়িত্ব তিনি নিতে গুয়ার্দিওলা। কিন্তু শেষ পর্যন্ত তা আর বাস্তবে রূপ পায়নি। অন্যদিকে, ম্যানচেস্টার সিটির সঙ্গে বর্তমান চুক্তির মেয়াদ ২০২৫ পর্যন্ত থাকলেও সেই চুক্তির মেয়াদ বাড়ানোর সম্ভাবনাও অনেক।

ক্লাব কোচিংয়ে প্রায় ১৬ বছরের ক্যারিয়ারে এখন পর্যন্ত ৩২টি ট্রফি জিতেছেন গুয়ার্দিওলা ৩টি করে লা লিগা ও বুন্ডেসলিগার পাশাপাশি ৫টি প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছেন। বার্সেলোনা ও ম্যানচেস্টার সিটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন ৩ বার ক্লাব বিশ্বকাপ আছে ৪টি।

তবে জাতীয় দলের দায়িত্ব নিলে সঙ্গে সঙ্গেই ট্রফি জেতা নিয়ে কিছু ভাবছেন না এই স্প্যানিশ কোচ। বড় আসরগুলোতে জাতীয় দলকে কোচিং করানোর অভিজ্ঞতা নিতে চাওয়ার কথা জানিয়ে বলেন, এরকম কিছু কখনোই ভাবিনি (বিশ্বকাপ জয়)… যখন শুরু করলাম (কোচিং ক্যারিয়ার), কখনোই ভাবিনি লিগ জিতব বা চ্যাম্পিয়ন্স লিগ জিতব। একটুও না। শুধুই ভেবেছি, একটা দায়িত্ব পেলাম, ব্যস।”

তবে কোনো একটি বিশ্বকাপ বা ইউরো কিংবা কোপা আমেরিকায় কোচিং করানোর স্বাদ পেতে চাই আমি কিংবা এরকম যেটিই হোক… আমার ইচ্ছা আছে। জানি না, সেটা কখন হবে। এখন থেকে ৫ বছর বা ১০-১৫ বছর পরও হতে পারে। তবে অবশ্য বিশ্বকাপে কোচ হিসেবে যাওয়ার অভিজ্ঞতা নিতে চাই।”

মন্তব্য করুন: