শিরোপা দিয়ে কোচের মান বিচার করতে মানা পচেত্তিনোর

২৪ ফেব্রুয়ারি ২০২৪

শিরোপা দিয়ে কোচের মান বিচার করতে মানা পচেত্তিনোর

মরিসিও পচেত্তিনোর হাতে দায়িত্ব দেওয়ার পরেও চলতি মৌসুমে সময়টা মোটেও ভালো যাচ্ছে না চেলসির। ইংলিশ প্রিমিয়ার লিগে ২৫ ম্যাচ শেষে লন্ডনের ক্লাবটির অবস্থান এখন পয়েন্ট তালিকার ১০ নম্বরে। তবে লিগে না পারলেও দলকে ইংলিশ ফুটবল লিগ কাপের শিরোপা জিতিয়ে সমর্থকদের মুখে হাসি ফোঁটানোর সুযোগ পাচ্ছেন এই আর্জেন্টাইন কোচ। কিন্তু পরোক্ষভাবে শিরোপা সংখ্যা দিয়ে তাকে বিচার না করার কথা জানিয়েছেন তিনি।

রোববার রাত ৯টায় ওয়েম্বলি স্টেডিয়ামে লিগ কাপের ফাইনালে লিভারপুলের বিপক্ষে মাঠে নামবে চেলসি। এই ম্যাচ জিতলে ইংলিশ ফুটবলে প্রথম কোনো শিরোপা জয়ের স্বাদ পাবেন পচেত্তিনো। এই ম্যাচ জিতে ক্লাবের নতুন মালিককেও প্রথম শিরোপার স্বাদ দিতে পারবেন বলে আশা এই কোচের।

এর আগে ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত আরেক ইংলিশ ক্লাব টটনাম হটস্পারের দায়িত্বে ছিলেন পচেত্তিনো। সে সময় দলকে লিগ কাপ এবং চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুললেও তাকে খালি হাতেই ফেরত আসতে হয়। ২০১৪-১৫ মৌসুমে লিগ কাপের ফাইনালে চেলসির কাছে হারের পর ২০১৮-১৯ মৌসুমে ইয়ুর্গেন ক্লপের লিভারপুলের কাছে চ্যাম্পিয়নস লিগের শিরোপা হাতছাড়া করে পচেত্তিনোর দল। এবার লিগ কাপের শিরোপা লড়াইয়ে চেলসির ডাগআউটে ক্লপের মুখোমুখি হবেন তিনি।

তবে লিভারপুলের বিপক্ষে মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে প্রতিপক্ষ কোচের প্রশংসা করে পচেত্তিনো বলেন, “লিভারপুলে আসার আগে থেকেই ক্লপ অনেক ভালো কোচ ছিলেন। তিন-চার বছর সে কিছুই জিততে পারেনি। কিন্তু এখন তার কাছে চ্যাম্পিয়নস লিগ এবং প্রিমিয়ার লিগ দুটোই আছে।

একই সঙ্গে কোচদের শিরোপা দিয়ে বিচার করার পক্ষেও নন এই আর্জেন্টাইন কোচ, “আমি কোচ বা কোচিং স্টাফদের ট্রফি জেতা দিয়ে বিচার করি না। এখানে আরও অনেক বিষয় আছে যা প্রভাবিত করে। যদি আপনার ভালো খেলোয়াড় থাকে, তবে আপনার জয়ের নিকটবর্তী থাকা উচিত। হয়তো সবাই বলবে আপনি বিশ্বের সেরা কোচ, কিন্তু সবাই জানে যে ব্যাপারটা তেমন নয়।

তবে ইংল্যান্ডে এখন পর্যন্ত কোনো ট্রফি জিততে না পারলেও ফরাসি ক্লাব পিএসজির হয়ে তিনটি শিরোপা জিতেছেন পচেত্তিনো। শিরোপা জয়ের ক্ষেত্রে ক্লাবও বড় ভূমিকা রাখে জানিয়ে বলেন, “বিষয় হচ্ছে সঠিক সময়ে সঠিক জায়গায় থাকা। এমন ক্লাবে থাকা যারা আপনাকে যাবতীয় সমর্থন দিয়ে আপনার ওপর বিশ্বাস রাখবে যেন আপনি জিততে পারেন। কিছু সমর্থক বলতে পারে, আপনি ভালো কারণ আপনি (শিরোপা) জেতেন কেউ বলবে ভালো না কারণ আপনি কিছু জিততে পারেননি। তবে আমার মতে, এটা কোচিং স্টাফকে যাচাই করার সঠিক উপায় নয়।

মন্তব্য করুন: