হলুদ-লাল কার্ডে ইউরোপের শীর্ষ ৫ লিগে সবার উপরে লা লিগা

হলুদ-লাল কার্ডে ইউরোপের শীর্ষ ৫ লিগে সবার উপরে লা লিগা

ক্লাব ফুটবলে অর্থ, জনপ্রিয়তা ও প্রতিদ্বন্দ্বিতার তালিকা করলে উপরের দিকেই থাকে স্প্যানিশ লা লিগা। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে ফাউল, লাল কার্ড, হলুদ কার্ডের দিক দিয়েও সবার চেয়ে এগিয়ে আছে স্পেনের শীর্ষ লিগটি।   

সম্প্রতি গত বছর বিশ্বজুড়ে হওয়া ৭১টি লিগের তথ্য বিশ্লেষণ করে ফাউল, কার্ড সংখ্যা এবং যোগ করা সময়ের হিসাব প্রকাশ করেছে সুইজারল্যান্ড ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সিআইইএস। এই তালিকায় ইংলিশ প্রিমিয়ার লিগ, জার্মান বুন্ডেসলিগা, ইতালিয়ান সেরি আ এবং ফরাসি লিগ ওয়ানকে পেছনে ফেলেছে লা লিগা। আর যোগ করা সময়ের দিক দিয়ে শীর্ষে আছে প্রিমিয়ার লিগ।

সিআইইএসের হিসেব মতে, লা লিগায় গত বছর ৪১১ ম্যাচে গড়ে ফাউল হয় ২৫ দশমিক ৬৫টি করে। যার মধ্যে ম্যাচ প্রতি হলুদ কার্ড দেখানো হয় ৫টি করে। লাল কার্ডের ক্ষেত্রে শূন্য দশমিক ৩১টি বা প্রায় ৩ ম্যাচে ১টি করে লাল কার্ড দেখানো হয়। হিসেবে নেওয়া এই ম্যাচগুলোর মধ্যে গড় যোগ করা সময় ছিল ৯ মিনিট ৪৫ সেকেন্ড।

হলুদ কার্ড দেখানোর দিক দিয়ে লা লিগার পরে রয়েছে সেরি আ। ম্যাচ প্রতি ২৩ দশমিক ৯৩ ফাউলের বিপরীতে হলুদ কার্ড দেখানো হয় ৪ দশমিক ৬২টি করে। লাল কার্ড দেখানো হয় শূন্য দশমিক ২২টি বা প্রতি ৫ ম্যাচে একটি করে। এই লিগে ৩৯৯টি ম্যাচে গড়ে যোগ করা সময় ছিল ৮ মিনিট ৩৭ সেকেন্ড।

হলুদ কার্ডের দিক দিয়ে তিন নম্বরে থাকা বুন্ডেসলিগায় ম্যাচ প্রতি ফাউলের সংখ্যা ২৩ দশমিক ০৮টি। যেখানে হলুদ কার্ড দেখানো হয় ৪ দশমিক ৪২টি করে এবং লাল কার্ডের সংখ্যা ম্যাচ প্রতি শূন্য দশমিক ১৬টি। ৩১৫টি ম্যাচে বাড়তি সময় দেওয়া হয় গড়ে ৯ মিনিট ১২ সেকেন্ড করে।

শীর্ষ পাঁচ লিগের মধ্যে সবচেয়ে কম ফাউল আর লাল কার্ডের ঘটনা প্রিমিয়ার লিগে। ইংল্যান্ডের লিগটিতে গড়ে ২২ দশমিক ১২ ফাউলের সঙ্গে লাল কার্ড দেখানো হয়েছে শূন্য দশমিক ১৫টি। লাল কার্ডে সবার নিচে থাকলেও হলুদ কার্ডের দিক দিয়ে আছে চার নম্বরে। ৩৯৭টি ম্যাচে গড়ে হলুদ কার্ড দেখানো হয় ৪ দশমিক ৩৮টি করে।  তবে অতিরিক্ত সময়ের দিক দিয়ে সবার ওপরেই আছে ইংল্যান্ডের শীর্ষ লিগটি। এখানে প্রতি ম্যাচে যোগ করা সময় দেওয়া হয়েছে ১১ মিনিট।

ফাউলের দিক দিয়ে লা লিগার পরে থাকলেও ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে হলুদ কার্ডের দিক দিয়ে সবার নিচে আছে লিগ ওয়ান। ফরাসি এই লিগে ম্যাচ প্রতি ২৪ দশমিক ৯০ টি ফাউলের বিপরীতে হলুদ কার্ড দেখানো হয় ৩ দশমিক ৬৫টি করে। আর ম্যাচ প্রতি গড়ে লাল কার্ড দেখানো হয় দশমিক ২৪টি করে।

মন্তব্য করুন: