ভিনিসুসকে বর্ণবাদী আক্রমণ: রেফারির বিরুদ্ধে রিয়াল মাদ্রিদের অভিযোগ

১৯ মার্চ ২০২৪

ভিনিসুসকে বর্ণবাদী আক্রমণ: রেফারির বিরুদ্ধে রিয়াল মাদ্রিদের অভিযোগ

রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান সুপারস্টার ভিনিসুস জুনিয়রের ওপর বর্ণবাদী আক্রমণ কোনোভাবেই বন্ধ করা যাচ্ছে না। মাঠে নামলেই এই তারকাকে উত্যক্ত করতে থাকেন এক শ্রেণির দর্শক। রিয়াল মাদ্রিদের সবশেষ ম্যাচেও এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড দর্শকদের বৈষম্যমূলক আচরণের শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে। কিন্তু রেফারির প্রতিবেদনে এই ঘটনার কোনো উল্লেখ না থাকায় রীতিমতো অভিযোগ দায়ের করেছে মাদ্রিদের ক্লাবটি।

গত শনিবার লা লিগার ম্যাচে ওসাসুনার মুখোমুখি হয়েছিল রিয়াল। ৪-২ গোলে জয়ের ম্যাচে জোড়া গোল করেন ভিনিসুস। আবার রেফারির সঙ্গে তর্ক করে হলুদ কার্ডও দেখেন। আসরে এই নিয়ে তিনি পাঁচটি হলুদ কার্ড দেখলেন। তাই আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে পরের ম্যাচে তার খেলা হচ্ছে না। তবে তার জন্য সবচেয়ে কষ্টের বিষয় ছিল তার প্রতি দর্শকদের বর্ণবাদী আচরণ। ওসাসুনার মাঠেও তিনি বেশ কয়েকবার বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন বলে দাবি রিয়ালের।

এক বিবৃতিতে ইউরোপের সফলতম ক্লাবটি জানিয়েছে, “আমাদের ক্লাব ম্যাচের রেফারি হুয়ান মার্তিনেস মুনুয়েরার বিরুদ্ধে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) শৃঙ্খলা কমিটির কাছে অভিযোগ দায়ের করেছে। মাঠে ঘটনাটি ঘটার সময় আমাদের খেলোয়াড়রা তার দৃষ্টি আকর্ষণ করেছিল। তারপরও রেফারি ইচ্ছাকৃতভাবে আমাদের খেলোয়াড় ভিনিসুস জুনিয়রের উদ্দেশ্যে গ্যালারি থেকে আসা অপমানজনক ও বাজে মন্তব্যগুলো এড়িয়ে গেছেন।”

গত কয়েক বছর ধরেই ভিনিসুসের ওপর বর্ণবাদী আক্রমণ হয়ে আসছে। ইউরোপের লিগ কমিটি থেকে শুরু করে ফিফা পর্যন্ত এর বিরুদ্ধে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। কিন্তু কোনোভাবেই বন্ধ করা যাচ্ছে না বর্ণবাদী আক্রমণ। সম্প্রতি আতলেতিকো মাদ্রিদ এবং বার্সেলোনা সমর্থকদের বিরুদ্ধেও বর্ণবাদী আক্রমণের অভিযোগ করেছে রিয়াল মাদ্রিদ।

মন্তব্য করুন: