‘গুয়ার্দিওলাই এখন বিশ্বের সেরা কোচ’

৩০ মার্চ ২০২৪

‘গুয়ার্দিওলাই এখন বিশ্বের সেরা কোচ’

আন্তর্জাতিক বিরতি শেষে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা লড়াইয়ে গুরুত্বপূর্ণ এক ম্যাচে ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাঠে নামছে আর্সেনাল। লড়াইটা শিরোপা দৌড়ে একধাপ এগিয়ে যাওয়ার হলেও প্রতিপক্ষ কোচ পেপ গুয়ার্দিওলাকে প্রশংসার জোয়ারে ভাসিয়েছেন মিকেল আর্তেতা। আর্সেনাল কোচের মতে, তার সাবেক সহকর্মীই হলেন এখন বিশ্বের সেরা কোচ। তবে বিশ্বসেরা কোচের দলকে হারিয়েই শিরোপা জয়ের পথে এগিয়ে যাওয়ার হুঙ্কারও দিয়ে রেখেছেন আর্তেতা।

দায়িত্বের খাতিরে গুয়ার্দিওলা আর্তেতা এখন একে অপরের প্রবল প্রতিদ্বন্দ্বী হলেও তাদের ব্যক্তিগত সম্পর্ক কিন্তু দারুণ। ২০১৯ সালের আর্সেনালের দায়িত্ব গ্রহণের আগে সিটির ডাগআউটে গুয়ার্দিওলার সহকারী হিসেবে তিন বছর কাজ করেন আর্তেতা তারও আগে স্পেনের হয়ে খেলোয়াড়ি জীবন থেকেই তাদের চেনা-পরিচয়। তবে দুজনের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা ভালোবাসা এখনও অটুট।

রোববার সিটির মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে গুয়ার্দিওলাকে প্রশংসায় ভাসিয়ে আর্তেতা বলেন, “তার প্রতি আমার মুগ্ধতা তাকে নিয়ে আমার ভাবনা অবশ্যই বদলায়নি। আমার মতে, অনেকটা এগিয়ে থেকেই তিনি বিশ্বের সেরা কোচ এবং ফুটবলে আমার চেনাজানা সবচেয়ে চমৎকার মানুষগুলোর একজন। তার সঙ্গেই সবচেয়ে বেশি মজা হাসিখুশিতে কাজ করতে পেরেছি। এটা সবসময়ই থেকে যাবে।

তবে আমরা এখন যেখানে থাকার, সেখানেই আছি এবং এটির সঙ্গে মানিয়ে নিতেই হবে। হয়তো অন্য কাউকে হারাতেই বেশি ভালো লাগবে আমার, যার প্রতি এই আবেগের (বন্ধুত্বের) সম্পর্ক নেই। তবে এখানে কিছু করার নেই। আমরা দুজনই চাই জিততে। পরস্পরকে খুব ভালো করে চিনি আমরা এবং ম্যাচ জয়ের জন্য সেভাবেই প্রস্তুতি নেব।

লিগে পয়েন্ট তালিকায় বর্তমানে শীর্ষে আছে আর্সনাল। আর তিনে ম্যানচেস্টার সিটি। তবে দুই দলের ব্যবধান কেবল এক পয়েন্টের। অন্যদিকে, গত মৌসুমে এই সময়টায় সিটির চেয়ে আট পয়েন্টে এগিয়ে ছিল আর্তেতার শিষ্যরা। কিন্তু এরপরই খেই হারিয়ে শেষ ম্যাচের মধ্যে জেতে কেবল ২টিতে। আর এই সুযোগে ওই সময় অপ্রতিরোধ্য গতিতে ছোটা সিটি জিতে নেয় ছয় মৌসুমের মধ্যে পঞ্চমবারের মতো লিগ শিরোপা। এমনকি গত আট মৌসুম ধরে সিটির মাঠে জয়ের দেখা পায়নি আর্সেনাল। তবে এবার এমন কিছু হতে দিতে চান না আর্তেতা।

যে অবস্থানে আমরা এখন আছি, এখানে আসতে অনেক কিছু করতে হয়েছে আমাদের। তবে সামনে একটু একটু করে এগোতে হবে আমাদের, ভালোভাবে অনুশীলন করে প্রতিটি ম্যাচের জন্য প্রস্তুত হতে হবে। অনেক কিছু করে আমরা এই পর্যায়ে আসতে পেরেছি, এখন এটাকে আলিঙ্গন করে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

শক্ত পদক্ষেপে সামনে যেতে হবে আমাদের এবং আমার মনে হয়, সাম্প্রতিক সময়ে আমরা তা পেরেছি। অনেকটা কাছাকাছি যেতে পেরেছি আমরা। এখন ব্যাপারটা হলো, কীভাবে ব্যবধানটা ঘুচিয়ে দেওয়া যায় এবং তাদের চেয়ে ভালো হওয়ার চেষ্টা করা যায়।

মন্তব্য করুন: