রিয়াল-সিটিকে পেছনে ফেলে সবার ওপরে লেভারকুজেন

রিয়াল-সিটিকে পেছনে ফেলে সবার ওপরে লেভারকুজেন

আর কয়েকদিন পরই পর্দা নামছে ইউরোপিয়ান ফুটবলের ২০২৩২৪ মৌসুমের। শেষ হতে যাওয়া এবারের মৌসুমে সবচেয়ে বড় চমক হয়ে এসেছে বায়ার লেভারকুজেন। বায়ার্ন মিউনিখের ১১ বছরের রাজত্বের অবসান ঘটিয়ে ইতিহাসের প্রথমবারের মতো বুন্ডেসলিগার শিরোপা ঘরে তুলেছে জার্মান দলটি। শুধু তাই নয়, লিগে নিজেদের শেষ ম্যাচে হার এড়াতে পারলেই অপরাজিত থেকে মৌসুম শেষ করার গৌরব অর্জন করবে শাবি আলোনসোর দল।

এমন দুর্দান্ত এক মৌসুমের যাত্রাপথে ইউরোপের বড় বড় ক্লাবগুলোর সঙ্গেও দাপট দেখিয়েছে লেভারকুজেন। ম্যাচ প্রতি পয়েন্টের হিসেবে জার্মান চ্যাম্পিয়নরা ছাড়িয়ে গেছে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, ইন্টার মিলান ও পিএসজির মতো ইউরোপের বাকি শীর্ষ চার লিগের দলগুলোকেও। লিগে এখন পর্যন্ত ৩৩ ম্যাচে ২৭ জয় ও ৬ ড্রয়ে আলোনসোর দলের পয়েন্ট ৮৭।

এক প্রতিবেদনে জার্মান ভিত্তিক ফুটবলবিষয়ক ওয়েবসাইট ট্রান্সফারমার্কেটের বলছে, এবারের মৌসুমে জার্মান চ্যাম্পিয়নরা ম্যাচ প্রতি পয়েন্ট পেয়েছে ২.৬৪। এই তালিকায় তাদের পরের অবস্থানে আছে স্প্যানিশ লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। লিগে ৩৬ ম্যাচে ২৯ জয়, ৬ ড্র এবং ১ হারে তাদের পয়েন্ট ৯৩। আর ম্যাচ প্রতি কার্লো আনচেলত্তির দলের অর্জন ২.৫৮ পয়েন্ট।

তালিকার তিনে আছে ইন্টার মিলান। ইতালিয়ান সেরি আর শিরোপা পুনরুদ্ধার করা ইন্টার ৩৬ ম্যাচে ২৯ জয়, ৫ ড্র ও ২ হারে পেয়েছে ৯২ পয়েন্ট। ম্যাচ প্রতি তাদের পয়েন্ট ২.৫৬। তাদের পরের অবস্থানে আছে ম্যানচেস্টার সিটি। শেষ ম্যাচ দিয়ে টানা চতুর্থ প্রিমিয়ার লিগ শিরোপা জেতার অপেক্ষায় থাকা পেপ গুয়ার্দিওলার দলের ম্যাচ প্রতি পয়েন্ট ২.৩৮।

পাঁচ নম্বরে আছে প্রিমিয়ার লিগ জয়ে সিটির বড় প্রতিদ্বন্দ্বী আর্সেনাল। তাদের ম্যাচ প্রতি পয়েন্ট ২.৩২। তালিকার পরের অবস্থানে থাকা ফরাসি লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজির ম্যাচ প্রতি পয়েন্ট ২.২১।  

অন্যদিকে শুধু যে লিগেই অপরাজিত থেকে লেভারকুজেনের পুরো মৌসুম শেষ করার সুযোগ আছে তা কিন্তু নয়। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ৫০ ম্যাচ অপরাজিত জার্মান ক্লাবটির সামনে সুযোগ আছে গোটা মৌসুম অপরাজিত থাকারও। সেটি করতে হলে ইউরোপা লিগ ও জার্মান কাপের ফাইনাল জিততে হবে তাদের। তাতে করে ক্লাবের ইতিহাসের প্রথমবারের মতো এবং বায়ার্ন মিউনিখের পর দ্বিতীয় জার্মান ক্লাব হিসেবে ট্রেবল জয় করবে আলোনসোর দল।

মন্তব্য করুন: