এক মৌসুমেই চেলসির দায়িত্ব ছাড়লেন পচেত্তিনো

এক মৌসুমেই চেলসির দায়িত্ব ছাড়লেন পচেত্তিনো

ইংলিশ প্রিমিয়ার লিগে মৌসুমের শুরুটা একদমই ভালো ছিল না চেলসির। তবে শুরুর হতাশা ভুলে শেষ কয়েক মাসে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল দলটি লিগ শেষ করেছে পয়েন্ট তালিকার ষষ্ঠ স্থানে থেকে। কিন্তু এরপরও মাত্র এক মৌসুম দলটির দায়িত্ব পালন করে ক্লাব ছাড়লেন কোচ মাওরিসিও পচেত্তিনো।

মঙ্গলবার ক্লাবের ওয়েবসাইটে এক বিবৃতিতে দুই পক্ষের পারস্পরিক সমঝোতার ভিত্তিতে পচেত্তিনোর দায়িত্ব ছাড়ার বিষয়টি নিশ্চিত করে চেলসি।

মালিকানা পরিবর্তনের পর থেকে খেলোয়াড় কেনায় এখন পর্যন্ত ১০০ কোটি পাউন্ডের বেশি খরচ করেছে চেলসি। কোচও পরিবর্তন করেছে বেশ কয়েকবার। কিন্তু দলের পারফরম্যান্সে এর কোনো ইতিবাচক প্রভাব পড়েনি। ২০২২-২৩ মৌসুমে প্রিমিয়ার লিগে মাত্র ১১টি জয়ের দেখা পায় তারা। হারের মুখ দেখে ১৬টিতে। ৪৪ পয়েন্ট নিয়ে তালিকার ১২ নম্বরে থেকে আসর শেষ করে।

ঘুরে দাঁড়ানোর আশায় চলতি মৌসুমের শুরুতে দুই বছরের চুক্তিতে পচেত্তিনোকে দায়িত্ব দেয় চেলসি।। কিন্তু তার হাত ধরেও শুরুর দিকে বাজে সময় কাটিয়ে উঠতে পারেনি দলটি। লিগে নিজেদের প্রথম ১০ ম্যাচে জয় পায় মাত্র তিনটিতে। তবে শেষ ধাপে দারুণভাবে ঘুরে দাঁড়ায় পচেত্তিনোর দল। গত ১২ ফেব্রুয়ারি থেকে ১৫ ম্যাচে মাত্র একটিতে হারের মুখ দেখে তারা। এছাড়াও সবশেষ পাঁচ ম্যাচেই জয় পায়

ইংল্যান্ডের শীর্ষ লিগে শুরুটা ভালো না হলেও অন্য দুই টুর্নামেন্টে অবশ্য বেশ ভালোই করে দলটি। তবে কোনো শিরোপার দেখা পায়নি। ফুটবল লিগ কাপের ফাইনালে লিভারপুলের কাছে তারে পচেত্তিনোর শিষ্যরা। এরপর বিদায় নিতে হয় এফএ কাপের সেমি-ফাইনাল খেলা থেকে।

বিদায়বেলায় দলকে আগামীর জন্য শুভকামনা জানিয়ে ৫২ বছর বয়সী পচেত্তিনো বলেন, “এই ফুটবল ক্লাবের ইতিহাসের অংশ হওয়ার সুযোগ দেওয়ার জন্য চেলসির মালিক ক্রীড়া পরিচালকদের ধন্যবাদ। এই দল এখন আগামী বছরগুলোয় প্রিমিয়ার লিগ ইউরোপীয় প্রতিযোগিতায় এগিয়ে যাওয়ার মতো ভালো অবস্থায় আছে।

পচেত্তিনোর বিদায়ে গত দুই বছরে চারজন কোচ পাল্টাল চেলসি। এই তালিকায় আছেন ২০২০-২১ মৌসুমে দলকে চ্যাম্পিয়নস লিগ জেতানো কোচ টমাস টুখেল, দলটির সাবেক তারকা ফ্রাঙ্ক ল্যাম্পার্ড ও গ্রাহাম পটার।

মন্তব্য করুন: