ক্রুসকে যেভাবে বিদায় জানাল সান্তিয়াগো বার্নাবেউ

ক্রুসকে যেভাবে বিদায় জানাল সান্তিয়াগো বার্নাবেউ

ফুটবলবিশ্বকে বেশ চমকে দিয়েই গত মঙ্গলবার টনি ক্রুস ঘোষণা করেছিলেন, মৌসুমের শেষ ম্যাচটি খেলেই তিনি রিয়াল মাদ্রিদকে বিদায় জানাবেন। অবশেষে শনিবার রাতে এলো ঘরের মাঠে তার বিদায়ী ক্ষণ। রিয়াল বেতিসের বিপক্ষে ম্যাচটির শুরু থেকে শেষ পর্যন্ত যেন হয়ে রইল ‘ক্রুসময়’। রিয়াল সমর্থকেরা আবেগ-ভালোবাসায় ভাসিয়ে বিদায় জানাল মাঝমাঠের এই সেনানীকে।

ম্যাচ শুরুর আগে মাঠে নামার সময় গ্যালারিতে দুই দলের সমর্থকেরা দাঁড়িয়ে ‘ক্রুস ক্রুস’ ধ্বনিতে রিয়ালের হয়ে ২২টি ট্রফি জয়ী এই তারকাকে অভিবাদন জানায়। দুই দলের খেলোয়াড়রা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে তাকে গার্ড অব অনার দেয়। এসময় রিয়ালের সব খেলোয়াড়ের গায়ে ছিল ‘ক্রুস’ লেখা ৮ নম্বর জার্সি।

ক্রুসকে বিদায় জানাতে গ্যালারিতে ছিলেন ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস ও অন্যান্য বড় কর্তারা। মাঠের দক্ষিণ পাশে লাগানো ছিল ক্রুসের ছবি আঁকা বিশাল এক ব্যানার। পাশে আরেকটি ব্যানারে লেখা ছিল, “কিংবদন্তি, তোমাকে ধন্যবাদ।” ম্যাচ শেষে রিয়াল কোচ কার্লো আনচেলত্তি বলেন “বার্নাবেউ টনি ক্রুসকে যেভাবে বিদায় দিয়েছে, সেটা তার প্রাপ্য।”

৮৫তম মিনিটে ক্রুসকে মাঠ থেকে উঠিয়ে নেওয়ার সময় বেশ কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। সতীর্থদের সবার সঙ্গেই গিয়ে আলিঙ্গনবদ্ধ হন ক্রুস। পুরো গ্যালারি আরও একবার উঠে দাঁড়িয়ে তাকে অভিবাদন জানায়। ম্যাচ শেষে গোটা দলের সঙ্গে মাঠ প্রদক্ষিণ করে দর্শকের ভালোবাসার জবাব দেন ক্রুস। সতীর্থরা তাকে উঁচিয়ে ধরে ছুড়ে মারেন শূন্যে।

সবার সঙ্গে ফটোসেশন শেষে পরিবারের সদস্যদের দিকে এগিয়ে যান ক্রুস। এ সময় তার মেয়েটি অঝোরে কাঁদছিল। মেয়েকে জড়িয়ে ধরে ক্রুস নিজেও আবেগ সামলাতে পারেননি। আধঘণ্টাব্যাপী চলা এই বিদায় অনুষ্ঠানের শেষে প্রতিক্রিয়া জানিয়ে ক্রুস বলেন, “আমার সন্তানদের প্রতিক্রিয়া আমাকে ভেঙেচুড়ে দিয়েছে। বিদায় বলাটা সহজ নয়। আমি রিয়াল মাদ্রিদকে ধন্যবাদ দিতে চাই। রিয়াল মাদ্রিদ আমার ঘর।”

রিয়ালের হয়ে ক্রুস শেষবার মাঠে নামবেন আগামী ১ জুন। সেই রাতে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।

মন্তব্য করুন: