বিজয়ীর বেশে বিদায় নিলেন ক্রুস

বিজয়ীর বেশে বিদায় নিলেন ক্রুস

গত ১০ বছরে রিয়াল মাদ্রিদের অনেক সাফল্যের নায়ক টনি ক্রুস বিজয়ীর বেশেই বিদায় নিলেন। ওয়েম্বলিতে শনিবার রাতে বরুসিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে রিয়াল। ম্যাচটিতে একটি গোলে অবদানও রেখেছেন জার্মান এই তারকা। রিয়াল থেকে বিদায়বেলায় সতীর্থরা তাকে মাথায় তুলে নাচলেন।

২০১৩ সালে ঐতিহ্যবাহী ওয়েম্বলি স্টেডিয়ামে বায়ার্ন মিউনিখের হয়ে ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পেয়েছিলেন ক্রুস। ১১ বছর পর একই মাঠে ক্যারিয়ারের শেষ চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতলেন একই দলের বিপক্ষে। ম্যাচের দ্বিতীয়ার্ধে টনি ক্রুসের কর্নার থেকেই কারভাহালের গোলে এগিয়ে যায় রিয়াল। পরে ব্যবধান বাড়ান ভিনিসুস জুনিয়র।

ক্রুসের ক্যারিয়ারের এটি ষষ্ঠ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা, যার পাঁচটি রিয়ালের জার্সিতে। ম্যাচের ৮৫তম মিনিটে ক্রুসকে উঠিয়ে নেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। সমর্থকদের উদ্দেশ্যে দুই হাত উঁচিয়ে উল্লাস করতে করতে মাঠ ছাড়েন ৩৪ বছর বয়সী তারকা। বুকে আঙুল দিয়ে দেখান ক্লাবের ব্যাজ। ভিনিসুস তাকে আলিঙ্গন করেন। দর্শকরা দাঁড়িয়ে তুমুল করতালির মাধ্যমে বিদায় জানান রিয়ালের মাঝমাঠের এই সৈনিককে।

ম্যাচ শেষে সতীর্থদের সঙ্গে ফের উদযাপনে মাতেন ক্রুস। সতীর্থরা তাকে শূন্যে ছুড়তে থাকেন। চলতে থাকে তাদের শিরোপা উল্লাস। ইউরোপের সফলতম ক্লাবটির হয়ে ৪৬৫ ম্যাচ খেলে ২৩টি ট্রফি জিতেছেন ক্রুস। এই লম্বা পথচলায় তার নামের পাশে গোল ২৮টি আর অ্যাসিস্ট ৯৩টি। বিদায়ী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের পাশাপাশি স্প্যানিশ সুপার কাপ ও লা লিগা জয়ের স্বাদও পেয়েছেন ক্রুস। জার্মানির হয়ে জিতেছেন ২০১৪ বিশ্বকাপ। তবে কখনও ইউরো জেতা হয়নি। ঘরের মাঠের আসন্ন ইউরোতে তার এই আশাও পূরণ হয়ে যেতে পারে।

মন্তব্য করুন: