ব্রাজিলের সেই ৭ গোলের বিপর্যয়ে কেঁদেছিলেন ছোট্ট এনদ্রিক

ব্রাজিলের সেই ৭ গোলের বিপর্যয়ে কেঁদেছিলেন ছোট্ট এনদ্রিক

২০১৪ বিশ্বকাপ সেমি-ফাইনাল। ঘরের মাঠে ফাইনাল খেলার স্বপ্ন বিভোর ব্রাজিল মুখোমুখি জার্মানির। বেলো হরিজেন্তের সেই ম্যাচে ব্রাজিলের ফুটবলে নেমে আসে ভয়াবহ বিপর্যয়। ৭-১ গোলের হারে স্তব্ধ হয়ে যান সমর্থকেরা। সেই পরাজয় দেখে অনেক ভক্তের মতোই কেঁদেছিলেন এনদ্রিক, যাকে এখন ব্রাজিলের ভবিষ্যৎ হিসেবে দেখা হচ্ছে।

এনদ্রিকের বয়স তখন মাত্র ৮ বছর ছিল। খেলার বলতে গেলে কিছুই বুঝতেন না। সুপারস্টার নেইমারকে পছন্দ করতেন, তাই নেইমার চোটে পড়ায় খুব কষ্ট পেয়েছিলেন। ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম ‘গ্লোবো’কে সাক্ষাৎকারে সেই বিশ্বকাপের স্মৃতিচারণ করে এনদ্রিক বললেন, “সাত কিংবা আট বছর বয়সে প্রথম বিশ্বকাপ দেখেছি, সেটা ২০১৪ টুর্নামেন্ট। তখন আমি ছোট ছিলাম। খুব বেশি কিছু বুঝতাম না। ব্রাজিলের প্রতিটি গোল ও জয়ে আনন্দ করেছি। নেইমারের চোটে কেঁদেছিলাম। এবং ব্রাজিল বাদ পড়ার পরও কেঁদেছি।”

দ্রুতই ঘনিয়ে আসছে কোপা আমেরিকা। ১৭ বছর বয়সী এনদ্রিক প্রথমবার এই টুর্নামেন্টে খেলতে যাচ্ছেন। সাক্ষাৎকারে এনদ্রিক জানালেন, ব্রাজিলকে দশম কোপা আমেরিকা এনে দিতে তিনি জীবন দিয়ে লড়বেন, “ফাইনালে উঠতে নিবেদনের কোনো ঘাটতি থাকবে না। সৃষ্টিকর্তা চাইলে হয়তো চ্যাম্পিয়নও হতে পারি। দলের সঙ্গে এটাই আমার প্রথম চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট। আমি নিজের জীবন দিয়ে দেব। ছোটদের জন্য একটি বার্তা দিতে চাই। শুধু তারাই আমার কাছে প্রাধান্য পায়। আশা করি ছোটরা আমাদের খেলা এবং নিবেদন দেখে রোমাঞ্চ অনুভব করবে।”

মন্তব্য করুন: