স্কটল্যান্ডকে গোলবন্যায় ভাসিয়ে জার্মানির উড়ন্ত সূচনা

স্কটল্যান্ডকে গোলবন্যায় ভাসিয়ে জার্মানির উড়ন্ত সূচনা

দুই দলের শক্তিমত্তায় বেশ এগিয়েই ছিল জার্মানি। মাঠের লড়াইয়ে সেই পার্থক্য যেন আরও স্পষ্টই ফুটিয়ে তোলে ইউলিয়ান নাগালসমানের দল। প্রথমার্ধেই প্রতিপক্ষের জালে বল জড়িয়েছিল তিনবার। বিরতির পর একের পর এক আক্রমণে যেন আরও দিশেহারা হয়ে গিয়েছিল স্কটল্যান্ড। ৫-১ গোলের জয়ে চতুর্থ শিরোপা জয়ের অভিযান দুর্দান্তভাবে শুরু করেছে ইউরোর স্বাগতিকরা।

শুক্রবার রাতে মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় বিরতির আগেই ৩ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। দশম মিনিটে গোল উৎসবের শুরুটা করেন ফ্লোরিয়ান ভির্টস। এর নয় মিনিট পর বল জালে জড়ান জামাল মুসিয়ালা। বিরতির আগে ডি বক্সের ভেতর বিদজ্জনক ফাউল করায় ১০ জনের দলে পরিনত হয় স্কটল্যান্ড। পেনাল্টি থেকে বল লক্ষ্যভেদ করতে কোনো ভুল করেননি কাই হাভার্টস।

এরই সঙ্গে ১৯৮৪ সালের পর প্রথম দল হিসেবে ইউরোর গ্রুপ পর্বে প্রথমার্ধেই ৩ গোল করল জার্মানি। সেবার বেলজিয়ামের বিপক্ষে এই কীর্তি গড়েছিল ফ্রান্স।

এদিন স্বাগতিকদের দাপুটে ও আক্রমণাত্মক ফুটবলের সামনে কোনো জবাবই ছিল না স্কটল্যান্ডের। পুরো ম্যাচে ৭০ শতাংশের বেশি সময় বল দখলে রাখে জার্মানি। গোলের জন্য নেওয়া ২০টি শটের ১০টিই ছিল লক্ষ্যে।

বিরতির পর ১০ জনের দল নিয়ে স্কটল্যান্ড জার্মানদের কিছুক্ষণ আটকে রাখলেও শেষ রক্ষা আর হয়নি। ৬৩তম মিনিটে হাভার্টসের বদলি হিসেবে নেমে বক্সের ভেতর থেকে বুলেট গতির শটে ব্যবধান ৪-০ করেন নিকলাস ফুলকুর্গ।

৮৭তম মিনিটে জার্মান ডিফেন্ডার আন্টোনিও রুডিগারের গায়ে লেগে বল জালে জড়ালে ব্যবধান খানিকটা কমে। এরপর যোগ করা সময়ের প্রথম মিনিটে এমরে কানের গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানি।

আগামী বুধবার গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে হাঙ্গেরির মুখোমুখি হবে নাগালসমানের দল।

মন্তব্য করুন: