ডজনখানেক সুযোগ হারিয়ে নেদারল্যান্ডসের কষ্টার্জিত জয়

ডজনখানেক সুযোগ হারিয়ে নেদারল্যান্ডসের কষ্টার্জিত জয়

পোল্যান্ডের বিপক্ষে বেশ কষ্ট করেই জিতল নেদারল্যান্ডস। রবার্ট লেভানডফস্কিকে ছাড়াই খেলতে নামা পোল্যান্ডের বিপক্ষে তারা অন্তত ডজনখানেক সুযোগ নষ্ট করেছে। পুরো ম্যাচে গোলমুখে ২১টি শট নিয়েও মাত্র ২টি গোল করতে পেরেছে ডাচরা। টার্গেটে ছিল ৪টি। শেষ পর্যন্ত হামবুর্গে রোববার ডি  গ্রুপের ম্যাচটি ২-১ গোলে জিতেছে রোনাল্ড কুমানের দল।

ম্যাচের শুরু থেকেই ডাচরা তুমুল আক্রমণ শুরু করে। কডি গ্যাকপো, মেমফিস ডেপাইরা বার বার পোল্যান্ডের বক্সে ঢুকে পড়ছিলেন। কিন্তু পোল্যান্ডের ডিফেন্স ভাঙ্গতে পারছিলেন না। ১৬ মিনিটের মাথায় খেলার গতির বিপরীতে এগিয়ে যায় পোল্যান্ড। অধিনায়ক জিয়েলিনস্কির কর্নার থেকে হেডে গোল করেন অ্যাডাম বুকসা, যিনি লেভানডফস্কির অনুপস্থিতিতে শুরুর একাদশে সুযোগ পান।

গোল খেলে আক্রমণের ধার বাড়ায় নেদারল্যান্ডস। কিন্তু একের পর এক সুযোগ নষ্ট হচ্ছিল। অবশেষে ২৮তম মিনিটে ম্যাচে সমতা ফেরান হাকপো। সতীর্থের ক্রস ধরে নাথান আকে বল দেন হাকপোকে। বক্সের বাইরে থেকে লিভারপুল ফরোয়ার্ড লক্ষ্যভেদ করেন। প্রথমার্ধেই অন্তত আরও তিনটি গোল করতে পারত নেদারল্যান্ডস। কিন্তু বাকি সুযোগগুলো তারা কাজে লাগাতে পারেনি।

দ্বিতীয়ার্ধেও একই ছবি। লেয়নডস্কি না থাকায় প্রতি আক্রমণে খেলার পরিকল্পনা করেছিল পোল্যান্ড। ফলে মাঝমাঠের দখল নেদারল্যান্ডসের কাছেই ছিল। কিন্তু বক্সের কাছে অতিরিক্ত পাস খেলার খেসারত দিতে হচ্ছিল তাদের। ৮১তম মিনিটে বদলি হিসেবে নামা ভেহর্স্ট দুই মিনিট পরই জয়সূচক গোলটি করেন। আকের পাস এক পোলিশ ডিফেন্ডারের পা ছুঁয়ে বক্সে ভেহর্স্টের কাছে এলেই তিনি জালে পাঠাতে ভুল করেননি।

মন্তব্য করুন: