আত্মঘাতী গোলে ফ্রান্সের জয়ের রাতে নাক ফাটল এমবাপ্পের

আত্মঘাতী গোলে ফ্রান্সের জয়ের রাতে নাক ফাটল এমবাপ্পের

আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়ার পর আক্রমণের ঝড় তুলেছিল ফ্রান্স। কিন্তু কিলিয়ান এমবাপ্পে-আঁতোয়া গ্রিজমানদের একের পর এক ব্যর্থতায় আর এগিয়ে যাওয়া হয়নি তাদের। তবে শেষ মুহূর্তে নাকে আঘাত পেয়ে ফ্রান্স অধিনায়ক মাঠ ছাড়লেও জয় পেতে বেগ পেতে হয়নি দিদিয়ের দেশম শিষ্যদের।

সোমবার জার্মানির ডুসেলডর্ফে অস্ট্রিয়াকে ১-০ গোলে হারিয়ে ইউরো অভিযান শুরু করে ফ্রান্স। দলটির কোচ হিসেবে এটি ছিল দেশমের শততম জয়। ফরাসিদের ১৯৯৮ বিশ্বকাপ জেতানো অধিনায়কের অধীনের এখন পর্যন্ত ১৫৬টি ম্যাচ খেলেছে তারা।

এদিন ম্যাচের শুরু থেকে অস্ট্রিয়ার ওপর চড়াও হয়ে খেলতে শুরু করে ফ্রান্স। তবে গোলের জন্য অপেক্ষা করতে হয় ৩৮তম মিনিট পর্যন্ত। এমবাপ্পের ক্রসে বল হেডে বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালে বল পাঠিয়ে দেন ডিফেন্ডার মাক্সিমিলিয়ান উবা।

তবে দ্বিতীয়ার্ধে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন এমবাপ্পে। ৫৫তম মিনিটে মাঝ মাঠ থেকে বল পেয়ে একজনকে পেছনে ফেলে ডি-বক্সে ঢুকে পড়েন তিনি। তবে সামনে থাকা একমাত্র বাধা গোলরক্ষককে ফাঁকি দিতে পারেননি সম্প্রতি রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া এই ফরোয়ার্ড।

এরপর এগিয়ে যাওয়ার আরও সুযোগ পেলেও তা কাজে লাগাতে ব্যর্থ হয় দেশমের দল। ম্যাচের শেষ দিকে হেড করতে গিয়ে অস্ট্রিয়ান ডিফেন্ডারের সঙ্গে সংঘর্ষে চোট পান এমবাপ্পে। সে সময় বিশ্বকাপজয়ী এই তারকার নাক দিয়ে রক্ত ঝরতে দেখা গেলে তাকে নিয়ে বাড়তি কোনো ঝুঁকি নেননি কোচ। তার বদলি হিসেবে মাঠে নামেন ইউরো শেষে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর ঘোষণা দেওয়া অলিভিয়ের জিরু।

ততক্ষণাৎ এমবাপ্পেকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হলে এক্স-রে রিপোর্টে নাক ফাটার বিষয়টি নিশ্চিত করে ফ্রান্স ফুটবল ফেডারেশন। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ফরাসি অধিনায়কের সবশেষ অবস্থার কথা জানিয়ে দেশম বলেন, “তার নাকের অবস্থা বেশ বাজে। মেডিকেল দল বিষয়টি নিয়ে কাজ করছে। আমাদের অপেক্ষা করতে হবে। কী করা যায় এবং এটি ঠিক হতে কত সময় লাগবে আমরা তার অপেক্ষায় আছি। আমাদের জন্য এটি বড় দুঃসংবাদ।”

আগামী শনিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে ফ্রান্স।

মন্তব্য করুন: