পর্তুগালের ভরসা রোনালদোকে আটকানোর পরিকল্পনা চেক প্রজাতন্ত্রের

পর্তুগালের ভরসা রোনালদোকে আটকানোর পরিকল্পনা চেক প্রজাতন্ত্রের

ইউরোর প্রথম রাউন্ড শেষ হচ্ছে মঙ্গলবার। এদিন চেক প্রজাতন্ত্রের মুখোমুখি হবে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। ইউরোর অভিজ্ঞতা এবং খ্যাতির বিচারে বাকিদের থেকে এগিয়ে আছেন ৩৯ বছর বয়সী এই সুপারস্টার। এটাই সম্ভবত তার শেষ ইউরোর আসর। তাই ২০১৬ সালের পর দ্বিতীয় ট্রফি জিততে পর্তুগালের ভরসা রোনালদোই।

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদো ২০০৪ সালে প্রথমবার ইউরো কাপ খেলেছিলেন। সেবার ফাইনালে উঠলেও রানার্সআপ হয়েছিল পর্তুগাল। এবারের আসর দিয়ে রোনালদো ষষ্ঠ ইউরো খেলতে নামবেন। আর কোনো খেলোয়াড়ই এতগুলো ইউরোর আসরে খেলতে পারেননি। ইউরো কাপের ইতিহাসে সবচেয়ে বেশি ১৪টি গোল আছে রোনালদোরই। সংখ্যাটা এবার আরও বাড়তে পারে।

ক্যারিয়ারের শেষ বেলাতেও দুর্দান্ত ফিটনেস রোনালদোর। ইউরোপ ছেড়ে ক্লাব ফুটবল খেলতে সৌদি আরবে চলে গেলেও বল পায়ে তার দাপট কমেনি। আল নাসরের হয়ে গত মৌসুমে ৩১টি ম্যাচে ৩৫টি গোল করেছেন। তবে জাতীয় দলে তিনি পাচ্ছেন ব্রুনো ফের্নান্দেস, বের্নার্দো সিলভা, রুবেন দিয়াস, রাফায়েল গুয়েরেরো, ভিটিনহার মতো সতীর্থদের। তাই পর্তুগালের ইউরো জয়ের আশা করতেই পারে।

সিআর সেভেনকে নিয়ে পর্তুগাল কোচ রবার্তো মার্তিনেস বলেছেন, “আমাদের হাতে ২৩ জন ফুটবলার আছে। সবাই দলের হয়ে নিজের সেরাটা দিতে পারে। এর মধ্যে ক্রিশ্চিয়ানোও আছে, যে এই বয়সেও নিজের সেরাটা দিতে পিছপা হয় না। পাশাপাশি ড্রেসিংরুমে ক্রিশ্চিয়ানো যেভাবে ইতিবাচক ভূমিকা রাখে, বিশ্বের আর কোনো ফুটবলারই সেটা পারে না।”

প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্রের কোচ টমাস সৌসেকও রোনালদোকে আটকানো পরিকল্পনা এঁটেছেন, “আমরা জানি, ক্রিশ্চিয়ানো সামান্য সুযোগ পেলে সেখান থেকেই গোল করতে পারে। তাই আমরা তাকে আটকে রাখার চেষ্টা করব। তবে ক্রিশ্চিয়ানো ছাড়াও পর্তুগাল দলে আরও ২৫ জন খেলোয়াড় আছে, যাদের নিয়েও আমাদের ভাবতে হবে। পর্তুগাল নিঃসন্দেহে ইউরোপের অন্যতম সেরা দল।”
 

পর্তুগাল আর চেক প্রজাতন্ত্রের ম্যাচটি শুরু হবে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১টায়। দিনের অন্য ম্যাচে বাংলাদেশ সময় রাত ১০টায় মুখোমুখি হবে তুরস্ক আর জর্জিয়া।

মন্তব্য করুন: