ইউরোতে রোনালদোর রেকর্ড ভাঙলেন তুরস্কের ‘মেসি’

ইউরোতে রোনালদোর রেকর্ড ভাঙলেন তুরস্কের ‘মেসি’

ম্যাচ তখন ১-১ সমতায়। এমন সময় ২৫ গজ দূর থেকে জর্জিয়ার দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে বাঁ পায়ের বুলেট গতির শটে তুরস্ককে এগিয়ে দিলেন আর্দা গুলের। গোল করেই তরুণ এই মিডফিল্ডার ভেঙে দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদোর একটি রেকর্ড। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে (ইউরো) অভিষেকে সবচেয়ে কম বয়সে গোলের কীর্তি গড়েছেন তুরস্কের ‘মেসি’ হিসেবে পরিচিত গুলের।

মঙ্গলবার রাতে ডর্টমুন্ডে গুলেরের নৈপুণ্যে জর্জিয়াকে ৩-১ গোলে হারিয়ে ইউরো অভিযান শুরু করে তুরস্ক। ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স ছাড়াও ৬৫তম মিনিটে নজরকাড়া গোলে সেরা খেলোয়াড়েরও খেতাব জেতেন রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার।

এতদিন ইউরোয় অভিষেকে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ডটি ছিল রোনালদোর। ২০০৪ আসরে নিজের অভিষেক ম্যাচে গ্রিসের বিপক্ষে গোল করেন তিনি। সে সময় পর্তুগিজ মহাতারকার বয়স ছিল ১৯ বছর ১২৮ দিন। জর্জিয়ার বিপক্ষে ১৯ বছর ১১৪ দিন বয়সে গোল করলেন গুলের।

রিয়ালের হয়ে ২০২৩-২৪ মৌসুমটা দারুণ কাটে গুলেরের। চোটে মৌসুমের অর্ধেক সময় বাইরে থাকার পর গত জানুয়ারিতে স্প্যানিশ ক্লাবটির জার্সিতে অভিষেক হয় এই মিডফিল্ডারের। ইউরোপের সফলতম দলটির হয়ে ১২ ম্যাচে মাত্র ৪৪৭ মিনিট খেলে গোল করেন ৬টি। তুরস্কের প্রথম খেলোয়াড় হিসেবে পান চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ।

জর্জিয়ার বিপক্ষে ৭৯ মিনিট পর্যন্ত খেলে একটি গোল করার পাশাপাশি পাঁচটি সুযোগ তৈরি করেন গুলের। ম্যাচসেরার পুরস্কার নিয়ে এই তরুণ ফুটবলার বলেন, “আমি রোমাঞ্চিত। কেমন অনুভব করছি, তা বর্ণনা করার জন্য কোনো শব্দ নেই আমার কাছে। আমি সবসময় এমন গোলের স্বপ্ন দেখেছি। যে অসাধারণ ভালোবাসা আমি পাচ্ছি, তার প্রতিদান দেওয়ার জন্য বাড়তি কঠোর পরিশ্রম করছি।”

সম্প্রতি ট্রেনিং সেশনের শেষ দিকে আমি এই বিশেষ শটের অনুশীলন করেছি। এভাবে গোল করতে পেরে আমি খুবই খুশি। (রিয়াল মাদ্রিদ কোচ) কার্লো আনচেলত্তি আজ ম্যাচের আগে আমাকে বার্তা পাঠিয়েছিলেন এবং আমার জন্য শুভকামনা জানিয়েছিলেন।”

মন্তব্য করুন: