বিশেষ মাস্ক পরে মাঠে নামতে পারবেন না এমবাপ্পে

বিশেষ মাস্ক পরে মাঠে নামতে পারবেন না এমবাপ্পে

অস্ট্রিয়ার বিপক্ষে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে (ইউরো) নিজেদের প্রথম ম্যাচে নাক ভেঙেছিলেন কিলিয়ান এমবাপ্পে। চোট থেকে সেরে না ওঠায় এবং টুর্নামেন্টের বাকি অংশে দলের অধিনায়ক যেন নিরাপদে মাঠে নামতে পারেন, সেজন্য তার নাককে সুরক্ষিত রাখতে একটি বিশেষায়িত মাস্ক তৈরি করেছিল ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ)। তবে উয়েফার নিয়মের কারণে সেই মাস্ক পরে মাঠে নামতে পারবেন না ২০১৮ বিশ্বকাপজয়ী এই তারকা।

গত সোমবার অস্ট্রিয়ার বিপক্ষে ১-০ গোলে জয়ের ম্যাচে প্রতিপক্ষ খেলোয়াড়ের সঙ্গে সংঘর্ষে নাক ভাঙে এমবাপ্পের। শুক্রবার দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে ফ্রান্স। এই ম্যাচে ফরাসি অধিনায়কের খেলা নিয়ে এখনও শঙ্কা থাকলেও বৃহস্পতিবার দলের সঙ্গে ফ্রান্সের পতাকার তিনটি রঙের ডিজাইনে তৈরি করা মাস্ক পরে তিনি অনুশীলন করেন।

তবে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার বিধি-নিষেধের করণে এই মাস্ক পরে টুর্নামেন্টে খেলতে পারবেন না সম্প্রতি রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া এই তারকা। ম্যাচে খেলতে হলে তাকে এক রঙের মাস্ক পরে মাঠে নামতে হবে।

উয়েফার আইন অনুযায়ী, কোনো মেডিকেল সরঞ্জাম পরে মাঠে নামলে বিশেষ কোনো কারণ না থাকলে তা এক রঙের হতে হবে। একই সঙ্গে সেটিতে কোনো দল বা প্রস্তুতকারকের কোনো চিহ্ন থাকা যাবে না।

অন্যদিকে এখনও পুরোপুরি সেরে না উঠলেও ডাচদের বিপক্ষে ম্যাচে এমবাপ্পের খেলার ব্যাপারে বেশ আশাবাদী ফরাসি কোচ দিদিয়ের দেশম। তবে এক সূত্রের বরাত দিয়ে ইএসপিএন বলছে, এই ম্যাচের বদলি খেলোয়াড়ের তালিকায় থাকবেন ফরাসি অধিনায়ক। এমনকি পোল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগে তার মাঠে নামার সম্ভাবনা নেই বললেই চলে।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে দেশম বলেন, “বড় একটা ধাক্কার পর এখন যে পরিস্থিতি, সবকিছু ঠিক পথেই এগোচ্ছে। গতকাল সে হালকা অনুশীলনে অংশ নিতে পেরেছে। আজ রাতেও সে একই কাজ করবে। সবকিছু সঠিক দিকেই এগুচ্ছে। আগামীকালের ম্যাচে সে যেন প্রস্তুত থাকতে পারে তার জন্য যা করার তা আমরা করব।”

মন্তব্য করুন: