মাঠ নিয়ে আর্জেন্টিনা কোচের অসন্তুষ্টি

মাঠ নিয়ে আর্জেন্টিনা কোচের অসন্তুষ্টি

কানাডার বিপক্ষে জয় দিয়ে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার অভিযান শুরু করেছে আর্জেন্টিনা। তবে যে মাঠে খেলা হয়েছে ম্যাচ শেষে তা নিয়ে নিজের অসন্তুষ্টি প্রকাশ করেছেন লিওনেল স্কালোনি। আর্জেন্টিনা কোচের মতে, আন্তর্জাতিক ফুটবলের জন‍্য মাঠটি এখনও উপযুক্ত নয়।

বাংলাদেশ সময় শুক্রবার সকালে আটালান্টার মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়ামে কানাডাকে ২-০ গোলে হারায় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে হুলিয়ান আলভারেস ও লাউতারো মার্তিনেসের গোলে এই জয় তুলে নেয় কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা।

মার্সিডিস-বেঞ্জ স্টেডিয়ামকে ঘরের মাঠ হিসেবে ব্যবহার করে থাকে মেজর লিগ সকারের (এমএলএস) দল আটলান্টা ইউনাইটেড এবং ন‍্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) দল আটলান্টা ফ‍্যালকন। সাধারণত এই স্টেডিয়ামে আর্টিফিশিয়াল টার্ফ ব‍্যবহার করা হলেও কোপা আমেরিকার ম‍্যাচের আগে এখানে সাময়িকভাবে ঘাসের একটি স্তর বসানো হয়।

এদিন ম্যাচের শুরুতে আর্জেন্টিনার খেলায় তাদের স্বাভাবিক গতিময়তা ঠিকভাবে দেখা যায়নি। রক্ষণেও জড়তা ছিল স্পষ্ট। ঠিক যেন ২০২২ কাতার বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে ম্যাচের মতো। সেই ম‍্যাচে ২-১ গোলে হেরে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল লিওনেল মেসির দল। তবে শেষ পর্যন্ত আসরের শিরোপা ঠিকই ঘরে তোলে আর্জেন্টিনা।

ম‍্যাচ শেষে সংবাদ সম্মেলনে কানাডার বিপক্ষে ম্যাচটিকে সৌদি আরবের ম্যাচের সঙ্গে তুলনা করেন স্কালোনি। তবে এক্ষেত্রে মূল পার্থক্য মাঠের জানিয়ে আর্জেন্টাইন কোচ বলেন, শুরুটা সৌদি আরবের বিপক্ষে ম‍্যাচের মতোই। পার্থক‍্য শুধু আমরা বেশ ভালো একটা মাঠে তখন খেলেছিলাম।”

“সবার প্রতি সম্মান রেখেই বলছি, ভাগ্য ভালো যে আমরা জিতেছি। নয়তো এটা খুব সস্তা অজুহাত হতো। আমরা সাত মাস আগেই জানি যে, এখানে খেলব। আর তারা টার্ফ পরিবর্তন করেছে দুই দিন আগে।”

টুর্নামেন্টের জন‍্য এই ধরনের মাঠ মোটেও উপযুক্ত নয় জানিয়ে স্কালোনি আরও বলেন, এটা কোনো অজুহাত নয়। স্টেডিয়াম খুবই সুন্দর। সিনথেটিক টার্ফ অবশ‍্যই দর্শনীয়। তবে আজকের মাঠ এই ধরনের খেলোয়াড়দের জন‍্য উপযুক্ত নয়।”

স্কালোনির কথার সঙ্গে সুর মেলান এমিলিয়ানো মার্তিনেসও। আর্জেন্টাইন গণমাধ‍্যম টিওয়াইসি স্পোর্টসকে এই গোলরক্ষক বলেন, “এখানে শক্তিশালী কানাডার বিপক্ষে ভালো সব ফরোয়ার্ড নিয়ে খেলেছি। এই মাঠ ভীষণ বাজে হওয়ায় আমাদের কাজ কঠিন করে তুলেছিল।”

 “এই দিকটায় আমাদের উন্নতি করতে হবে। নয়তো সবসময় ইউরোপিয়ান চ‍্যাম্পিয়নশিপের নিচেই থাকবে কোপা আমেরিকা।”

বাংলাদেশ সময় আগামী বুধবার সকাল ৭টায় নিজেদের দ্বিতীয় ম‍্যাচে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে চিলির বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।

মন্তব্য করুন: