প্রতিপক্ষ সব সময় খোঁচায় এনদ্রিককে

প্রতিপক্ষ সব সময় খোঁচায় এনদ্রিককে

ব্রাজিলের নতুন সেনসেশন এনদ্রিক প্রথমবার কোপা আমেরিকায় খেলতে যাচ্ছেন। আগামী ২৫ জুন কোস্টা রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা শুরু করতে যাচ্ছে ব্রাজিল। এনদ্রিক একাদশে সুযোগ পেলে প্রতিপক্ষের জন্য চিন্তার কারণ হয়ে উঠবেন। তাকে থামাতে সবরকম চেষ্টাই করবে প্রতিপক্ষ, যার অভিজ্ঞতা ইতোমধ্যেই হয়েছে এনদ্রিকের।

এক সংবাদ সম্মেলনে এনদ্রিক বলেন, “সিনিয়র ফুটবলে আসার পর থেকে প্রতিপক্ষ সবসময় আমাকে খোঁচানোর চেষ্টা করে, উত‍্যক্ত করে। আমার মা আর বান্ধবীকে নিয়ে অনেক কিছু বলে। এসবে অভ‍্যস্ত হয়ে গেছি। আমার বয়স যখন ১৬, তখন থেকেই এসব ঘটছে। এর সঙ্গে মানিয়ে নিয়েছি। এখন এসব ব‍্যাপারে আমি শান্ত থাকি। ব্রাজিলকে যেভাবে সম্ভব সাহায‍্য করতে চাই।”

কোপা আমেরিকায় ব্রাজিলের আক্রমণভাগে এখন পর্যন্ত দরিভাল জুনিয়রের পছন্দ ভিনিসুস জুনিয়র, রদ্রিগো ও রাফিনিয়া। তাই কোস্টা রিকার বিপক্ষে এনদ্রিক যে শুরুর একাদশে থাকবেন- তার কোনো গ্যারান্টি নেই। তবে এনদ্রিক জানালেন, একাদশে সুযোগ পাওয়া নিয়ে কোনো তাড়াহুড়া নেই তার, "সবকিছুই সময়মতোই হবে। কোনো ধাপ এড়িয়ে যাওয়ার কোনো প্রয়োজন নেই। এসব নির্ভর করবে সৃষ্টিকর্তা এবং প্রফেসর দরিভাল জুনিয়রের হাতে। তিনি অসাধারণ একজন কোচ। শুধু এনদ্রিক, ভিনিসুস বা রদ্রিগো নয়, পুরো দলের জন‍্যই সেরাটা তিনি করছেন। আমি মনে করি তিনি সঠিক কাজটাই করছেন।”

১৭ বছর বয়সী এই ফরোয়ার্ড সুযোগ পেলে সেটা কাজে লাগানোর প্রত‍্যয় ব্যক্ত করে বলেন, “আমার দ্বারা যতটা করা সম্ভব, সর্বোচ্চটাই করব। সেটা খেলেই হোক বা অন‍্যদের অনুপ্রেরণা দিয়েই হোক। মাঠের বাইরে টিম স্পিরিট বাড়িয়ে নিতে আমি সাহায‍্য করব। চেষ্টা করব ভালো একটা আবহ তৈরির। আর যখন দরিভাল আমাকে মাঠে নামাবেন, আমি প্রাণপণ চেষ্টা করব।”

ব্রাজিলের সিনিয়র দলে শুরুতে একটু ভুগছিলেন এনদ্রিক। তখন বিশেষজ্ঞরা বলেছিলেন, প্রত্যাশার চাপেই তার এই অবস্থা। এরপর নিজের মানসিকতায় অনেক পরিবর্তন এনেছেন বলে জানালেন এনদ্রিক, “সবাই বলে আমি নাকি চাপ অনুভব করি। আমার মাথাতেও সবসময় একটা জিনিসই ঘুরত- গোল করতে হবে। এখন মানসিকতায় পরিবর্তন এনেছি, এখন আর চাপ কিংবা গণমাধ‍্যমের কথা নিয়ে ভাবি না।”

মন্তব্য করুন: