কোপা আমেরিকার সবচেয়ে দামী দল ব্রাজিলের

কোপা আমেরিকার সবচেয়ে দামী দল ব্রাজিলের

জয় দিয়ে কোপা আমেরিকার অভিযান শুরু করেছে আর্জেন্টিনা। এখনও মাঠে নামার অপেক্ষায় আছে ব্রাজিল। তাদের হারিয়েই গত আসরের শিরোপা ঘরে তুলেছিল লিওনেল মেসির দল। সাম্প্রতিক সময়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মুখোমুখি লড়াইয়েও এগিয়ে আছে তারাই। তবে দলের খেলোয়াড়দের দামের দিক দিয়ে আর্জেন্টিনার চেয়ে বেশ এগিয়েই আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এবারের দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের আসরে সবচেয়ে দামী স্কোয়াড তাদেরই।

জার্মানভিত্তিক ফুটবলের দলবদল বিষয়ক ওয়েবসাইট ট্রান্সফারমার্কটের মতে, চলতি কোপা আমেরিকার ভিনিসুস জুনিয়র, রদ্রিগো, এনদ্রিকদের নিয়ে গড়া ব্রাজিল দলের বর্তমান বাজার মূল্য ১২৭ কোটি ইউরো। অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে একশ কোটি ইউরোর বেশি মূল্যের স্কোয়াড আর একটিও নেই।

ব্রাজিলের পরের অবস্থানে আছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। লাউতারো মার্তিনেস-হুলিয়ান আলভারেসদের নিয়ে গড়া স্কোয়াডের বর্তমান বাজারমূল্য ৮০ কোটি ৫০ লাখ ইউরো।

শুধু যে স্কোয়াডের মূল্যের দিক দিয়ে ব্রাজিল এগিয়ে আছে তা কিন্তু নয়। সবচেয়ে দামী খেলোয়াড়ের শীর্ষ পাঁচে থাকা দু’জনই আছে তাদের দলে। এই তালিকায় সবার ওপরে আছেন ভিনিসুস। রিয়াল মাদ্রিদের হয়ে খেলা এই ফরোয়ার্ডের বর্তমান বাজার মূল্য ১৮ কোটি ইউরো। যৌথভাবে তিনে থাকা রদ্রিগোর মূল্য ১১ কোটি ইউরো। ব্রাজিলের এই ফরোয়ার্ডও খেলেন রিয়ালেই।

ব্রাজিল স্কোয়াডের দাম বাড়াতে এই দুই ফুটবলার ছাড়াও আরও ভূমিকা রেখেছেন রিয়ালের হয়ে অভিষেকের অপেক্ষায় থাকা এনদ্রিক (৬ কোটি ইউরো), আর্সেনালের গ্যাব্রিয়েল মার্তিনেল্লি (৭ কোটি ইউরো) ও রিয়াল ডিফেন্ডার এদের মিলিতাও (৬ কোটি ইউরো)।

সবচেয়ে দামী ফুটবলারদের তালিকায় যৌথভাবে তিন ও পাঁচ নম্বরে আছেন যথাক্রমে মার্তিনেস ও আলভারেস। ইন্টার মিলানের হয়ে খেলা মার্তিনেসের বর্তমান মূল্য ১১ কোটি ইউরো। পরের অবস্থানে থাকা ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড আলাভারেসের দাম ৯ কোটি ইউরো।

এই তালিকার দুইয়ে আছেন রিয়ালের হয়ে খেলা ফেদে ভালভার্দে। উরুগুয়ের এই মিডফিল্ডারের বর্তমান দাম ১২ কোটি ইউরো। ভালভার্দে ছাড়াও রোনাল্ড আরাউহো ও দারউইন নুনিয়েসদের নিয়ে গড়া তালিকার তিনে থাকা উরুগুয়ে স্কোয়াডের বাজার মূল্য ৪৮ কোটি ১০ লাখ ইউরো। পরের দুটি স্থানে আছে এবারের টুর্নামেন্টের আয়োজক যুক্তরাষ্ট্র (৩৪ কোটি ৫৬ লাখ ইউরো) ও কলম্বিয়া (২৮ কোটি ২৯ লাখ ইউরো)।

মন্তব্য করুন: