জাতিবিদ্বেষী স্লোগান দেওয়ায় আলবেনিয়ার ফুটবলার নিষিদ্ধ

জাতিবিদ্বেষী স্লোগান দেওয়ায় আলবেনিয়ার ফুটবলার নিষিদ্ধ

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সমর্থকদের সঙ্গে জাতিবিদ্বেষী স্লোগান দিয়ে নিষিদ্ধ হয়েছেন আলবেনিয়ার ফুটবলার মিরলিন্ড ডাকু। ক্রোয়েশিয়ার বিপক্ষে গত বুধবার যোগ করা সময়ের গোলে ম্যাচে সমতা ফেরানোর পর এই স্লোগান দিয়েছিলেন আলবেনিয়ার এই ফরোয়ার্ড।

২৬ বছর বয়সী ডাকুর এই অশোভন আচরণের জন্য তাকে দুই ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে উয়েফা। একই সঙ্গে তিনটি ভিন্ন অভিযোগে আলবেনিয়ান ফুটবল ফেডারেশনকে মোট ৪৭ হাজার ৫০০ ইউরো জরিমানা করা হয়। 

হামবুর্গে ক্রোয়েশিয়ার বিপক্ষে অনুষ্ঠিত ম্যাচে নির্ধারিত সময় পর্যন্ত - ব্যবধানে পিছিয়ে ছিল আলবেনিয়া। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে বদলি হিসেবে মাঠে নামা ডাকুর গোলে - সমতায় নিয়ে মাঠ ছাড়ে দুদল। ম্যাচ শেষে সমর্থকদের সঙ্গে মেগাফোন হাতে জাতিবিদ্বেষী স্লোগানে গলা মেলান এই ফরোয়ার্ড। 

স্লোগানে আলবেনিয়ার সমর্থকেরা সার্বিয়া নর্থ মেসিডোনিয়াকে উদ্দেশ্য করে বিদ্বেষমূলক কথা বলছিল। গত শতাব্দীর শেষ দিকে হওয়া কসোভো যুদ্ধের পর থেকেই বলকান অঞ্চলের দেশগুলোর মধ্যে রাজনৈতিক জাতিগত সম্পর্ক খুব একটা ভালো নয়। এরই উত্তাপ ছড়ায় গ্যালারিতে থাকা আলবেনিয়ার সমর্থকদের মাঝেও। সময় কেউ কেউসার্বদের হত্যা করোস্লোগানও দেয়।

তবে পরে নিজের আচরণের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষমা চান ডাকু। অন্যদিকে এই ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে সার্বিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি শাস্তির দাবি করেন। হুমকি দেন সার্বিয়াকে ইউরোর আসর থেকে প্রত্যাহার করারও।

আলবেনিয়া ছাড়াও ম্যাচে ক্রোয়েশিয়াকে তাদের সমর্থকদের মাঠে আতশবাজি পোড়ানো আলোকরশ্মি দিয়ে সমস্যা ঘটানোর জন্য ২৮ হাজার ইউরো জরিমানা করে ফিফা।

ইউরোয়সিগ্রুপে নিজেদের শেষ ম্যাচে বুধবার স্পেনের মুখোমুখি হবে আলবেনিয়া। একই সময়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে ইতালি।

জয়ে পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে স্পেন। পয়েন্ট নিয়ে ইতালির অবস্থান দুইয়ে। পয়েন্ট নিয়ে আলবেনিয়া অবস্থান তৃতীয়। সমান পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে ক্রোয়েশিয়া।

মন্তব্য করুন: