ইউরোর শেষ ষোলোর প্রতিপক্ষরা

ইউরোর শেষ ষোলোর প্রতিপক্ষরা

গ্রুপ পর্ব শেষে নকআউট পর্বের জন্য প্রস্তুত হচ্ছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ (ইউরো)। রোমাঞ্চ ও উত্তেজনায় ভরা প্রথম পর্বের পর শেষ ষোলোর টিকিট পেয়েছে কাঙ্ক্ষিত বড় দলগুলো। তবে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে ২০১৮ বিশ্বকাপের রানার্স-আপ ও ২০২২ বিশ্বকাপের সেমি-ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে। অন্যদিকে নকআউট পর্বে উঠে চমক দেখিয়েছে জর্জিয়া ও স্লোভেনিয়ার মতো র‌্যাঙ্কিংয়ে বেশ পিছিয়ে থাকা দলগুলো। এক নজরে দেখে নেওয়া যাক শেষ ষোলোর লাইন-আপ।

গ্রুপ পর্বের বাধা পেরিয়ে ইউরোর ১৭তম আসরের শেষ ষোলোর টিকিট পেয়েছে স্বাগতিক জার্মানি, সুইজারল্যান্ড, স্পেন, ইতালি, ইংল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রিয়া, ফ্রান্স, রোমানিয়া, বেলজিয়াম, পর্তুগাল, তুরস্ক, নেদারল্যান্ডস, স্লোভাকিয়া, জর্জিয়া, স্লোভেনিয়া। এই দলগুলোর কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াই শুরু হবে আগামী শনিবার। শেষ হবে মঙ্গলবার।

শনিবার শেষ ষোলোর প্রথম ম্যাচে বাংলাদেশ সময় রাত ১০টায় মাঠে নামবে ‘এ’ গ্রুপের রানার্স-আপ সুইজারল্যান্ড ও ‘বি’ গ্রুপের রানার্স-আপ ইতালি। গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে হারের মুখ থেকে ড্র নিয়ে ফেরে বর্তমান চ্যাম্পিয়নরা। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের কয়েক সেকেন্ড বাকি থাকতে গোল করে পয়েন্ট ভাগাভাগি করে তারা। ওই ম্যাচ হারলে বিপদ হতে পারত ইতালির।

একই দিন রাত ১টায় ‘এ’ গ্রুপের সেরা জার্মানি খেলবে ‘সি’ গ্রুপের রানার্সআপ ডেনমার্কের বিপক্ষে।

রোববার বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায় স্লোভাকিয়ার বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড। শিরোপার বড় দাবিদার হিসেবে আসর শুরু করা ইংলিশরা ‘সি’ গ্রুপের সেরা হলেও মাঠের পারফরম্যান্সে খুব একটা ভালো ছিল না। তিন ম্যাচে তাদের গোল মাত্র দুটি। অন্যদিকে চারটি তৃতীয় সেরা দলের একটি হিসেবে নকআউটে উঠেছে স্লোভাকিয়া। ‘ই’ গ্রুপে তারা একটি ম্যাচ জিতে ও একটি ড্র করে।

একই দিন রাত ১টায় ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন স্পেন খেলবে প্রথমবার বড় কোনো টুর্নামেন্ট (বিশ্বকাপ, ইউরো) খেলতে আসা জর্জিয়ার বিপক্ষে। গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে ২-০ গোলে হারিয়ে চমক দেখায় ফিফা র‌্যাঙ্কিংয়ের ৭৫ নম্বর দলটি। আর এতেই চার সেরা তৃতীয় সেরা দলের একটি হয়ে শেষ ষোলোর টিকেট পায় তারা। অন্যদিকে চলতি আসরে একমাত্র দল হিসেবে গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ জিতেছে তিনবারের ইউরো জয়ী স্প্যানিশরা।

সোমবার বাংলাদেশ সময় রাত ১০টায় ‘ডি’ গ্রুপের রানার্স-আপ ফ্রান্স খেলবে ‘ই’ গ্রুপের রানার্স-আপ বেলজিয়ামের বিপক্ষে। ফেভারিটের তকমা নিয়ে আসর শুরু করা ফরাসিরা গ্রুপ পর্বে প্রতিপক্ষের জালে বল পাঠাতে পেরেছে কেবল একবার।

একই দিন রাত ১টায় ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন পর্তুগাল মাঠে নামবে স্লোভেনিয়ার বিপক্ষে। চার সেরা তৃতীয় দলের একটি হিসেবে নকআউট শেষ ষোলোয় উঠেছে স্লোভেনিয়া।

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১০টায় ‘ই’ গ্রুপের সেরা রোমানিয়া লড়বে নেদারল্যান্ডসের বিপক্ষে। চার তৃতীয় সেরা দলের একটি হিসেবে নকআউট পর্বের টিকিট পেয়েছে ডাচরা।

একই দিন রাত ১টায় ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন অস্ট্রিয়ার প্রতিপক্ষ ‘এফ’ গ্রুপের রানার্সআপ তুরস্ক।

শেষ ষোলোর লাইন-আপ:

সুইজারল্যান্ড – ইতালি

জার্মানি – ডেনমার্ক

ইংল্যান্ড – স্লোভাকিয়া

স্পেন – জর্জিয়া

ফ্রান্স – বেলজিয়াম

পর্তুগাল – স্লোভেনিয়া

রোমানিয়া – নেদারল্যান্ডস

অস্ট্রিয়া – তুরস্ক

মন্তব্য করুন: