দুর্দান্ত ফুটবলে শেষ আটে স্পেন, কোনোমতে ইংল্যান্ড

দুর্দান্ত ফুটবলে শেষ আটে স্পেন, কোনোমতে ইংল্যান্ড

হারতে বসা ম্যাচের শেষ মুহূর্তে দুর্দান্ত এক গোল করে দলকে সমতায় ফেরালেন জুড বেলিংহ্যাম। এরপর অতিরিক্ত সময়ের শুরুতেই বল জালে জড়িয়ে দলকে এগিয়ে দিলেন হ্যারি কেইন। গুরুত্বপূর্ণ সময়ে এই দুই তারকা জ্বলে ওঠায় স্লোভাকিয়ার স্বপ্ন ভঙ্গ করে শেষ আটের টিকিট পেয়েছে ইংল্যান্ড। দিনের অপর ম্যাচে জর্জিয়াকে গুঁড়িয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে স্পেন।

রোববার জার্মানির গেলসেনকিরশেনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) শেষ ষোলের ম্যাচে স্লোভাকিয়াকে ২-১ হারায় ইংল্যান্ড।

ম্যাচের ২৫তম মিনিটে পিছিয়ে যায় তারকায় ঠাসা গ্যারেথ সাউথগেটের দল। শুরু থেকে বিবর্ণ পারফর্ম করা ইংলিশরা সমতায় ফেরে যোগ করা ছয় মিনিট সময়ের পঞ্চম মিনিটে। কর্নারের পাশ থেকে কাইল ওয়াকারের লম্বা থ্রো ইনে মার্ক গেয়ির হেড থেকে দারুণ এক বাইসাইকেল কিকে গোল করে দলকে সমতায় ফেরান রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার বেলিংহ্যাম। পুরো ম্যাচে এটিই ছিল ইংলিশদের লক্ষ্যে রাখা প্রথম শট!

ম্যাচের অন্তিম মুহূর্তে দুর্দান্ত এক বাইসাইকেল কিকে দলকে সমতায় ফেরান বেলিংহ্যামএরপর অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে হেড থেকে দলকে এগিয়ে দেন অধিনায়ক কেইন। এরপর স্লোভাকিয়া ম্যাচে ফিরতে চেষ্টা করলেও তা আর হয়নি। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে আগামী শনিবার সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে গতবারের রানার্স-আপরা।

কোলনে দিনের আরেক ম্যাচে স্পেনের সামনে দাঁড়াতেই পারেনি প্রথমবার ইউরো খেলতে আসা জর্জিয়া। স্প্যানিশদের মুহুর্মুহু আক্রমণে পুরো ম্যাচেই তারা ব্যস্ত ছিল নিজেদের রক্ষণ সামলাতে। তবে শুরুতে আত্মঘাতী গোলে পিছিয়ে পড়লে ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে টুর্নামেন্টের তিনবারের চ্যাম্পিয়নরা।

সেই আত্মঘাতী গোলটি ছাড়া পুরো ম্যাচে স্প্যানিশদের সামনে একদমই অসহায় ছিল জর্জিয়া। গোলের জন্য শট নিতে পারে কেবল চারটি। বিপরীতে ম্যাচের প্রায় ৭৫ শতাংশ সময় বল দখলে রাখা স্পেন শট নেয় ৩৫টি, যার লক্ষ্যে ছিল ১৩টি। অনেকগুলো পরিষ্কার সুযোগ নষ্ট না হলে ব্যবধান আরও বড় হতে পারতো।

একের পর এক আক্রমণ চালালেও স্পেনকে প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয় ৩৯তম মিনিট পর্যন্ত। ১৬তম শটে গিয়ে দলকে সমতায় ফেরান ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার রদ্রি। বিরতির পর আরও চড়াও হয়ে খেলতে শুরু করে স্প্যানিশরা। তবে এবার প্রথামর্ধের মতো বেশি ভুল করেনি। ফাবিয়ান রুইস, নিকো উইলিয়ামস ও দানি ওলমোর গোলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে তারা।

আগামী শুক্রবার কোয়ার্টার-ফাইনালে স্পেনের প্রতিপক্ষ স্বাগতিক জার্মানি।

মন্তব্য করুন: