রোনালদোর পেনাল্টি মিস, কান্না আর ক্ষমা প্রার্থনা

রোনালদোর পেনাল্টি মিস, কান্না আর ক্ষমা প্রার্থনা

গোলের জন্য হন্যে হয়ে খেলতে থাকা পর্তুগালের সামনে এসেছিল সুবর্ণ সুযোগ। পুরো ম্যাচে কাঙ্ক্ষিত গোলের খোঁজে থাকা দলকে এগিয়ে নিতে এর চেয়ে ভালো সময় আর হতেও পারত ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য। বুক ভরে স্বভাবসূলভ নিঃশ্বাস নিয়ে দাঁড়ালেন শট নেওয়ার জন্য। দৌড়ে ডান পায়ের জোরালো শটটি মারলেন ডান পাশে। কিন্তু ঝাঁপিয়ে দুর্দান্তভাবে বলটি ঠেকিয়ে দেন গোলরক্ষক। হতাশায় মুষড়ে পড়লেন পর্তুগিজ মহাতারকা। জল গড়িয়ে পড়ল গ্যালারিতে থাকা তার মায়ের চোখেও।  

সোমবার রাতে ফ্রাঙ্কফুর্টে স্লোভেনিয়ার বিপক্ষে শেষ ষোলোর অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচের ১০৩তম মিনিটে রোনালদোর পেনাল্টি মিসে খেলা গড়ায় টাইব্রেকারে। গুরুত্বপূর্ণ সময়ে স্পট কিক থেকে দলকে এগিয়ে দিতে ব্যর্থ হওয়ায় কান্নায় ভেঙে পড়েন ৩৯ বছর বয়সী এই ফুটবলার। অতিরিক্ত সময়ের বিরতিতে তাকে জড়িয়ে ধরে, পিঠ চাপড়ে সান্ত্বনা দেন তার সতীর্থরা।

এরপর টাইব্রেকারে দলের হয়ে প্রথম শটটি নেন পর্তুগাল অধিনায়ক। তবে এবার আর কোনো ভুল করেননি। বল জালে জাড়িয়ে দু’হাত জোড় করে ক্ষমা চান সমর্থকদের কাছে।

কান্নায় ভেঙে পড়া রোনালদোকে সান্ত্বনা দেয় পুরো পর্তুগাল দলতবে পর্তুগালকে কোয়ার্টার-ফাইনালে তোলার নায়ক দিয়োগো কস্তা। স্লোভেনিয়ার প্রথম তিনটি শট দুর্দান্তভাবে ঠেকিয়ে দিয়ে সবাইকে আনন্দে ভাসান এই গোলরক্ষক।

ম্যাচ শেষে নিজের পেনাল্টি মিস নিয়ে রোনালদো বলেন,“শুরুতে হতাশা থাকলেও শেষটা আনন্দ দিয়ে হয়েছে। এটাই ফুটবল। মুহূর্ত, রহস্যময় সব মুহূর্ত।”

দলকে এগিয়ে নেওয়ার দারুণ একটি শট ছিল। আমি কাজে লাগাতে পারিনি। ওবলাক দারুণভাবে বলটি ঠেকিয়েছে। পেনাল্টিটা আমার আবার দেখতে হবে। আমি জানি না শটটি ভালোভাবে মেরেছি না খারাপ করে। তবে পুরো বছর আমি একবারও কোনো শট মিস করিনি। আর যখন আমার অনেক দরকার ছিল ওবলাক আটকে দিয়েছে।”

ম্যাচ টাইব্রেকারে গড়ালেও জয়টা নিজেদেরই প্রাপ্য ছিল জানিয়ে পর্তুগিজ অধিনায়ক বলেন, “আমার মনে হয় এটা (জয়টা) পর্তুগালের প্রাপ্য ছিল কারণ মাঠের নিয়ন্ত্রণ আমাদের ছিল। স্লোভেনিয়া প্রায় পুরোটা সময় রক্ষণেই কাটিয়েছে।... এটা খুবই কঠিন ছিল এবং পুরো দলকে এর জন্য অভিনন্দন জানাতে হয়। বিশেষ করে আমাদের গোলকিপারকে (কস্তা)। সে তিনটি দারুণ বল আটকিয়েছে।”

মন্তব্য করুন: