উরুগুয়ের বিপক্ষে ব্রাজিলের শুরুর একাদশে এনদ্রিক

উরুগুয়ের বিপক্ষে ব্রাজিলের শুরুর একাদশে এনদ্রিক

কোপা আমেরিকায় গ্রুপ পর্বের তিন ম্যাচে হলুদ কার্ড দেখায় সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে ভিনিসুস জুনিয়রকে ছাড়াই মাঠে নামতে হচ্ছে ব্রাজিলকে। আর তাতেই উরুগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রথমবারের মতো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের শুরুর একাদশে খেলার সুযোগ পাচ্ছেন এনদ্রিক।

লাস ভেগাসে বাংলাদেশ সময় রোববার সকাল ৭টায় শেষ আটের লড়াইয়ে সুয়ারেস-ভেলভার্দেদের উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে শুরুর একাদশে ‘মেসিনিয়ো’ নামে পরিচিত ফুটবলের নতুন সেনসেশন এনদ্রিকের থাকার বিষয়টি নিশ্চিত করেন কোচ দরিভাল জুনিয়র।

আমরা একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারিয়েছি। তবে আমরা একজন খেলোয়াড়কে পেয়েছি যে নিজের সামর্থ‍্য দেখিয়ে এগিয়ে এসেছে এবং সুযোগের সন্ধানে আছে। হতে পারে এটাই এনদ্রিকের সময়।”

দেশের হয়ে এখন পর্যন্ত নয় ম্যাচে মাঠে নেমে তিন গোল করেছেন ১৭ বছর বয়সী এনদ্রিক। তবে এখনই তরুণ এই সেনসেশনকে নিয়ে তাড়াহুড়ো করতে নারাজ ব্রাজিল কোচ বলেন, “আমার মনে হয় না, এনদ্রিক সুনির্দিষ্টভাবে এক জায়গার খেলোয়াড়। সে বিভিন্ন অবস্থানে খেলতে পছন্দ করে। সে এমন একজন খেলোয়াড় যে বাধনহীন, চারপাশে ঘুরে বেড়ায়। দল ধারাবাহিকভাবে বিবর্তিত হচ্ছে। এ কারণেই আমি বলি, তাকে নিয়ে তাড়াহুড়া না করতে। সেরা সমন্বয় পাওয়া কেবল সময়ের ব‍্যাপার।”

গত জানুয়ারিতে ব্রাজিলের কোচ হয়ে আসা ৬২ বছর বয়সী দরিভালের অধীনে এখন পর্যন্ত সাত ম‍্যাচ খেলেছে ব্রাজিল। গ্রুপ পর্বে এক জয় ও দুই ড্রয়ে রানার্স-আপ হয়ে পা রেখেছে কোয়ার্টার-ফাইনালে। তার মতে, দল উন্নতির পথেই আছে।

আমরা কেবল ৩৭ দিন এক সঙ্গে আছি। সবাইকে নিয়ে, পুরো স্কোয়াডের উপস্থিতিতে ২০টির মতো অফিশিয়াল অনুশীলন সেশন করেছি। আমরা অনেক উন্নতি করেছি। তবে এখনও কিছু সমস‍্যার সমাধান বাকি। এগুলো প্রক্রিয়ার অংশ।”

কাতার বিশ্বকাপের পর থেকে নিজেদের অধারাবাহিক পারফরম্যান্সের বৃত্তে ঘুরপাক খাচ্ছে ব্রাজিল। অন্যদিকে প্রতিপক্ষ উরুগুয়ে আছে বিপরীত অবস্থানে। গ্রুপ পর্বে প্রতিপক্ষের জালে সর্বোচ্চ ৯ গোল দিয়ে পেয়েছে তিন জয়। এর আগে বিশ্বকাপ বাছাই পর্বে হারিয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনাকে।

দু’দলের জন্যই ম্যাচটি গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে জানিয়ে দরিভাল বলেন, “এটা ব্রাজিলের জন‍্য গুরুত্বপূর্ণ একটি ম‍্যাচ হতে যাচ্ছে, উরুগুয়ের জন‍্যও। এটা এমন একটি দল যারা আমাদের সম্মানের যোগ্য। আমার মনে কোনো সন্দেহ নেই যে, আমাদের দলের বিপক্ষে ওদের সমস‍্যা হবে। এই দলগুলো পরস্পরকে জানে এবং সম্মান করে। একটা দারুণ ম‍্যাচ খেলার জন‍্য প্রয়োজনীয় সব কিছুই আমাদের আছে।”

মন্তব্য করুন: