টাইব্রেকারে ব্রাজিলকে হতাশায় ডুবিয়ে সেমিতে উরুগুয়ে

টাইব্রেকারে ব্রাজিলকে হতাশায় ডুবিয়ে সেমিতে উরুগুয়ে

নির্ধারিত সময়ে দুই দলের বিবর্ণ পারফরম্যান্সে গোলের দেখা পায়নি কেউই। শেষ পর্যন্ত টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠে গেছে উরুগুয়ে।

টাইব্রেকারের প্রথম শটে ফেদে ভেলভার্দে উরুগুয়েকে এগিয়ে দেন। কিন্তু ব্রাজিলের এদের মিলিতাওয়ের প্রথম শট ঠেকিয়ে দেন সের্হিও রোসে। নিজেদের তৃতীয় শট পোস্টে মেরে ব্রাজিলের আশা প্রায় শেষ করে দগলাস লুইস। তবে আলিসন বেকার উরুগুয়ের চতুর্থ শট আটকিয়ে কিছুটা আশা জাগালেও শেষ পর্যন্ত ৪-২ ব্যবধানের হার নিয়ে আসর থেকে বিদায় নিতে হয় গতবারের রানার্স-আপদের।

লাস ভেগাসে বাংলাদেশ সময় রোববার সকালে নির্ধারিত সময়ের খেলা গোল শূন্য ড্র হলে খেলা গড়ায় টাইব্রেকারে। ২০ মিনিটের বেশি সময় ১০ জনের উরুগুয়ে দলকে পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেনি ব্রাজিল।

হলুদ কার্ডের নিষেধাজ্ঞায় এই ম্যাচে ভিনিসুসকে ছাড়াই মাঠে নামতে হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। পুরো ম্যাচে রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ডের অভাব বেশ ভালোই ভুগিয়েছে দলকে। তার বদলে প্রথমবারের মতো ব্রাজিলের শুরুর একাদশে জায়গা এনদ্রিকও ছিল বেশ নিষ্প্রভ। বল দখলে এগিয়ে থাকলেও ছন্দহীন পাসে পুরো ম্যাচে প্রতিপক্ষের ওপর কোনো ভীতিই তৈরি করতে পারেনি দরিভাল জুনিয়রের শিষ্যরা।

অন্যদিকে গ্রুপ পর্বে প্রতিপক্ষের ওপর আক্রমণের ছড়ি ঘোরানো উরুগুয়ে এদিন ছিল বেশ বিবর্ণ। গোলের জন্য ১২টি শট নিলেও লক্ষ্যে রাখতে পারে কেবল একটি। লক্ষ্যে ব্রাজিলের ছিল মোটে তিনটি শট।

৭১তম মিনিটে মাঝ মাঠে রদ্রিগোকে ফাউল করলে হলুদ কার্ড দেখেন নাইতান নান্দেস। তবে ভিএআরে ফাউলের রিপ্লে আবার দেখে উরুগুয়ের এই ডিফেন্ডারকে লাল কার্ড দেখান রেফারি।

এর আগে ২০২২ কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে কোয়ার্টার-ফাইনাল থেকে ব্রাজিলকে বিদায় নিতে হয়। সেবার নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা ১-১ গোলে ড্র হওয়ার পর পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা পেনাল্টি শুটআউটে ৪-২ ব্যবধানে হারে।

দিনের অন্য ম্যাচে পানামাকে ৫-০ গোলে উড়িয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করে কলম্বিয়া। বাংলাদেশ সময় আগামী বৃহস্পতিবার ফাইনালে ওঠার লড়াইয়ে ২৭ ম্যাচ অপরাজিত থাকা দলটির বিপক্ষে মাঠে নামবে উরুগুয়ে।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে।]

মন্তব্য করুন: