ব্রাজিলের লক্ষ্য পরের বিশ্বকাপ

ব্রাজিলের লক্ষ্য পরের বিশ্বকাপ

উরুগুয়ের কাছে টাইব্রেকারে হেরে কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নেওয়া ব্রাজিল দলের পারফরম্যান্স পুরো কোপা আমেরিকায় খুব একটা আশা জাগানিয়া ছিল না। এমনকি দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের পয়েন্ট তালিকাতেও  ভালো অবস্থানে নেই পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আর তাই মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর থেকে বিদায় নেওয়ার পর কোচ দরিভাল জুনিয়রের মূল লক্ষ্য এখন বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেওয়া।

লাস ভেগাসে বাংলাদেশ সময় রোববার সকালে উরুগুয়ের বিপক্ষে সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে ব্রাজিলের পারফরম্যান্স ছিল একদমই ছন্নছাড়া ও ধারহীন। নির্ধারিত সময় শেষে গোলশূন্য থাকায়  খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে প্রথম শটেই ব্যর্থ হন এদের মিলিতাও। এরপর তৃতীয় শটটি সোজাসুজি পোস্টে মারেন দগলাস লুইস। ৪-২ ব্যবধানে পেনাল্টি শুটআউট জিতে শেষ চারে উঠে উরুগুয়ে।

অবশ্য এমন ধার ও ছন্দহীন পারফরম্যান্স কাতার বিশ্বকাপের পর থেকেই করে আসছে ব্রাজিল। দলের এমন দুঃসময়ের মধ্যে গত জানুয়ারিতে দায়িত্ব পান দরিভাল। এরপর থেকে তিনি বেশ কয়েকবারই জানান, আগে তরুণ এই দলটিকে গুছিয়ে নিতে চান। আসর থেকে বিদায়ের পরেও সেই বার্তা দিলেন তিনি।

ম্যাচ শেষে কোয়ার্টার-ফাইনাল থেকে দলের এমন বিদায়ের পুরো দায় নিজ কাঁধে নিয়ে ব্রাজিল কোচ বলেন, “এই দলটির গুরুত্বপূর্ণ সংস্কার কিংবা পুনর্গঠনের প্রক্রিয়া চলছে এখন। আমি মাত্র আট ম্যাচে দলটিকে কোচিং করিয়েছি এবং এই প্রক্রিয়াটা আমাদের চালিয়ে যেতে হবে।”

এই পথচলায় যত প্রতিবন্ধকতা আসবে, সেসব নিয়ে আমরা সচেতন। তবে এটাও আমরা জানি যে, একটি নক-আউট ম্যাচে আমরা হেরে গেছি এবং এটা আমাদের প্রত্যাশিত ছিল না।”

গুছিয়ে নেওয়ার পথে ব্রাজিলের মূল চ্যালেঞ্জ পরবর্তী বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করা। বাছাই পর্বে তাদের বর্তমান অবস্থান পয়েন্ট তালিকার ছয় নম্বরে। ছয় ম্যাচ খেলে দুই জয় আর এক ড্রয়ে তাদের মোট পয়েন্ট ৭। সবার ওপরে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার চেয়ে ৮ পয়েন্ট পেছনে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

দরিভালের ভাবনাতেও আপাতত বিশ্বকাপের মূলপর্বে খেলা জানিয়ে তিনি বলেন, “আমি আবারও বলছি, আমাদের গড়ে ওঠার, বিকশিত হওয়ার ও উন্নতি করার অনেক জায়গা আছে। আপাতত আমাদের মূল লক্ষ্য পরের বিশ্বকাপে জায়গা করে নেওয়া। এখন আমরা পয়েন্ট তালিকায় (বাছাইপর্বে) ছয় নম্বরে আছি। এটি নিয়ে আমরা মোটেও স্বস্তিতে নেই।”

৪৮ দলের ২০২৬ বিশ্বকাপে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ছয়টি দেশ সরাসরি অংশ নেবে। বাছাই পর্বে সপ্তম হওয়া দলটির সুযোগ থাকবে প্লে-অফ জিতে বিশ্বকাপে যাওয়ার।

মন্তব্য করুন: