কোপা আমেরিকায় ব্যর্থতায় চাকরি হারাচ্ছেন না ব্রাজিল কোচ

কোপা আমেরিকায় ব্যর্থতায় চাকরি হারাচ্ছেন না ব্রাজিল কোচ

শিরোপা পুনরুদ্ধারের অভিযানে কোপা আমেরিকায় এসেছিল ব্রাজিল। কিন্তু পুরো টুর্নামেন্টে ছন্নছাড়া খেলা গত আসরের রানার্স-আপদের বিদায় নিতে হয়েছে কোয়ার্টার-ফাইনাল থেকেই। দলের এমন বিদায়ের পর অনেকের মনেই প্রশ্ন উঠেছিল, কোচ দরিভাল জুনিয়রের চাকরি থাকবে তো? তবে সব সংশয় দূর করে তার ওপরই আস্থা রাখার কথা জানিয়েছেন ব্রাজিল ফুটবল ফেডারেশনের সভাপতি এদনালদো রদ্রিগেস।

এবারের কোপা আমেরিকায় চার ম্যাচে কেবল একটিতে জয়ের দেখা পায় ব্রাজিল। প্যারাগুয়ের বিপক্ষে গ্রুপ পর্বের সেই ম্যাচ ছাড়া বাকি তিন ম্যাচে ছন্দে ছিল না তারা। উরুগুয়ের বিপক্ষে সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে গোল শূন্য ড্রয়ের পর টাইব্রেকারে হারে - ব্যবধানে।

তবে গত জানুয়ারিতে দায়িত্ব নেওয়া দরিভালের অধীনে শুরুটা বেশ করেছিল ব্রাজিল। চারটি প্রীতি ম্যাচের দুটিতেই জয় পায় ভিনিসুস-রদ্রিগোরা। হারায় ইংল্যান্ড মেক্সিকোর মতো দলকে। স্পেনের মাঠে ম্যাচ শেষ করে - সমতায়। তাই তো এখনই ৬২ বছর বয়সী এই কোচের ওপর এখনই আস্থা হারাচ্ছে না দেশটির ফুটবলের ফেডারেশন।

ইএসপিএন ব্রাজিলকে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করে সভাপতি রদ্রিগেস বলেন, “দুই মাসের মধ্যে আমাদের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ রয়েছে। তাই দরিভালকে নিয়ে এগিয়ে যাওয়াই আমাদের পরিকল্পনা।

এটা বিশ্বকাপের চক্র এবং তিনি তার কোচিং স্টাফরা সমস্যা সমাধানে নিজেদের করণীয়টা বুঝতে পারছেন। কোথায় ভুল হয়েছে, সে বিষয়ে দরিভাল সচেতন। আর এভাবেই বিজয়ী একটা দল গড়ে ওঠে।

২০২২ কাতার বিশ্বকাপের শেষ আটে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে আসর থেকে বিদায় নেয় ব্রাজিল। তখন থেকেই মূলত পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ছন্দপতনের শুরু। গত বছরটাও কাটে ভীষণ বাজে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে প্রথম দুটি ম্যাচ জয়ের পর পরেরটি ড্র করে। এরপর টানা তিন ম্যাচ হেরে বছর শেষ করে তারা। এরপরই দলের দায়িত্বে আসেন দরিভাল।

কোপা আমেরিকা থেকে বিদায়ের দায় নিজ কাঁধে তুলে নেন দরিভাল। একইসঙ্গে পরিকল্পনা মাফিক দলকে তৈরি করতে আরও সময়ের প্রয়োজনীয়তার কথা জানান তিনি। সভাপতি রদ্রিগেসও মনে করেন, পরিকল্পনা বাস্তবায়ন করতে দরিভালের সময়ের প্রয়োজন।

আমরা কোপা আমেরিকা জিততে চেয়েছিলাম। কিন্তু আমরা এটাও জানি, নতুন একটা দলকে নিয়ে কাজ করার এটা মাত্র শুরু।

মন্তব্য করুন: