কানাডাকে হারিয়ে কোপার শিরোপা মঞ্চে আর্জেন্টিনা

১০ জুলাই ২০২৪

কানাডাকে হারিয়ে কোপার শিরোপা মঞ্চে আর্জেন্টিনা

শক্তিমত্তায় প্রতিপক্ষের চেয়ে বেশ এগিয়েই ছিল আর্জেন্টিনা। কিন্তু মাঠের লড়াইয়ে বর্তমান চ্যাম্পিয়নদের সঙ্গে ভালোই পাল্লা দিয়েছে কানাডা। পুরো ম্যাচেই মাঠ মাতিয়েছেন চোটের শঙ্কায় থাকা লিওনেল মেসি। পেয়েছেন গোলও। আর এতেই প্রথমবার টুর্নামেন্টে অংশ নেওয়া দলটিকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকার ফাইনালে উঠেছে লিওনেল স্কালোনির শিষ্যরা।

নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার সকালে প্রথম সেমি-ফাইনালে কানাডাকে ২-০ গোলে হারায় আর্জেন্টিনা।

ম্যাচের আগের দিন কোচ স্কালোনি জানান, পুরো ফিট না থাকলেও এই ম্যাচে খেলবেন মেসি। তবে চোট থেকে সেরে ওঠার লড়াইয়ে থাকলেও মাঠের পারফরম্যান্সে এর খুব একটা প্রভাব পড়তে দেননি আর্জেন্টিনা অধিনায়ক। আক্রমণের শুরুটাও করেন দলের মহাতারকা। তবে তার প্রথম শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়।

ম্যাচের ২২তম মিনিটে আর্জেন্টিনাকে এগিয়ে দেন হুলিয়ান আলভারেস। মাঝ মাঠ থেকে কানাডা ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে সামনে বাড়ান রদ্রিগো দি পল। বক্সের ভেতর দারুণ ফিনিশিংয়ে বল জালে জড়িয়ে দলকে উল্লাসে মাতান আলভারেস। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেও কানাডার বিপক্ষে গোলের শুরু করেছিলেন ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড।

সমতায় ফিরতে পাল্টা আক্রমণ চালায় কানাডাও। কিন্তু গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের দৃঢ়তায় গোলের দেখা পায়নি প্রথমবার কোপা আমেরিকায় অংশ নেওয়া দলটি। উল্টো বিরতির পর তারা গোল খেয়ে বসে।

৫১তম মিনিটে প্রথমবারের মতো এবারের আসরে স্কোরশিটে নাম তোলেন মেসি। তবে গোলটিতে মেসির অবদান ছিল খুব সামান্যই। বক্সের বাইরে থেকে নেওয়া এনসো ফের্নান্দেসের শট আটবারের ব্যালন ডি’অরজয়ী তারকার পায়ে লেগে বল জালে জড়ালে এগিয়ে যায় আর্জেন্টিনা।

এই গোলের মাধ্যমে এককভাবে আন্তর্জাতিক ফুটবলে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা এখন মেসি। ১০৮ গোল নিয়ে এতদিন ইরানের আলী দায়ের সঙ্গে এই জায়গা ভাগাভাগি করতে হয়েছিল এই মহাতারকাকে।

ম্যাচে ফিরতে মরিয়া হয়ে আক্রমণের চেষ্টা চালালেও শেষ পর্যন্ত আর গোলের দেখা না পাওয়ায় বিদায় নিতে হয় কানাডাকে। আর বাংলাদেশ সময় আগামী সোমবার সকাল ৬টায় রেকর্ড ১৬তম শিরোপা জয়ের লক্ষ্যে মাঠে নামবে আর্জেন্টিনা। কলম্বিয়া-উরুগুয়ের দ্বিতীয় সেমি-ফাইনালে জয়ী দলের বিপক্ষে শিরোপা ধরে রাখার অভিযানে মাঠে নামবে মেসিরা।

[বিস্তারিত তথ্য পরবর্তীতে সংযোজন করা হয়েছে]

মন্তব্য করুন: