পেলের রেকর্ড এখন ইয়ামালের দখলে

১০ জুলাই ২০২৪

পেলের রেকর্ড এখন ইয়ামালের দখলে

স্পেনের হয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে (ইউরো) দুর্দান্ত সময় পার করছেন লামিনে ইয়ামাল। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মাঠে নেমেই সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে টুর্নামেন্টে অংশগ্রহণের রেকর্ড গড়েছিলেন এই ফরোয়ার্ড। এবার উঠলেন উচ্চতায়। সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ফুটবলের বড় কোনো আসরে গোলের কীর্তি গড়েছেন তিনি। ভেঙে দিয়েছেন ১৯৫৮ বিশ্বকাপে ফুটবল কিংবদন্তি পেলের গড়া রেকর্ড।

মঙ্গলবার রাতে মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় ফ্রান্সের বিপক্ষে প্রথম সেমি-ফাইনালে ম্যাচের ২১তম মিনিটে ১৬ বছর ৩৬২ দিন বয়সী ইয়ামালের দুর্দান্ত গোলে সমতায় ফেরে স্পেন। শেষ পর্যন্ত ২-১ গোলের জয়ে ফাইনালে ওঠে তিনবারের ইউরো জয়ীরা।

এর আগে ১৯৫৮ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ওয়েলসের বিপক্ষে গোল করে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে বিশ্বকাপ অথবা ইউরোর মঞ্চে গোলের কীর্তি গড়েন পেলে। সে সময় ব্রাজিলিয়ান এই কিংবদন্তির বয়স ছিল ১৭ বছর ২৩৯ দিন।

ইয়ামাল যে শুধু পেলের চেয়ে কম বয়সে ফুটবলের বড় কোনো আসরে গোল দেওয়ার কীর্তি গড়েছেন তা কিন্তু নয়, ভেঙে দিয়েছেন পেলের গড়া আরেকটি রেকর্ডও। ১৯৫৮ বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে সেমি-ফাইনাল ও ফাইনালে নামার কীর্তি গড়েন পেলে। সেমি-ফাইনালে এই রেকর্ড ভাঙার পর এখন ফাইনালেও সবচেয়ে কম বয়সে মাঠে নামার রেকর্ড গড়বেন ইয়ামাল।

ইউরোর ফাইনালে গোল করতে পারলে আবারও পেলের রেকর্ড নিজের করে নেবেন তিনি। সুইডেনের বিপক্ষে সেবারের ফাইনালে জোড়া গোল করেন পেলে। আর ব্রাজিল তাদের প্রথম বিশ্বকাপের শিরোপা জেতে ৫-২ ব্যবধানে। 

দারুণ গোল করে দলকে সমতায় ফেরানো নিয়ে ম্যাচ শেষে ইয়ামাল বলেন, “জয়ের জন্য এবং ফাইনালে যেতে পেরে আমি খুবই আনন্দিত। আমি জানি না এটা টুর্নামেন্টের সেরা গোল কি না তবে এটা আমার জন্য খুবই স্পেশাল। কারণ জাতীয় দলের হয়ে ইউরোর ফাইনালে যাওয়া আমার কাছে সত্যিই বিশেষ।”

শিরোপা লড়াইয়ে আগামী রোববার বার্লিনে বাংলাদেশ সময় রাত ১টায় নেদারল্যান্ডস ও ইংল্যান্ডের মধ্যে দ্বিতীয় সেমি-ফাইনালের জয়ী দলের বিপক্ষে মাঠে নামবে স্পেন।

মন্তব্য করুন: