রেকর্ড গড়ে ফাইনালে কলম্বিয়া

১১ জুলাই ২০২৪

রেকর্ড গড়ে ফাইনালে কলম্বিয়া

ফাইনালে ওঠার লড়াইটা ছিল টুর্নামেন্টের দুই অপরাজিত দল উরুগুয়ে ও কলম্বিয়ার মধ্যে। তবে প্রথমার্ধে গোল করে এই লড়াইয়ে এগিয়ে যায় কলম্বিয়া। ১০ জনের প্রতিপক্ষের ওপর পুরো দ্বিতীয়ার্ধে চাপ তৈরির চেষ্টা করলেও ম্যাচে ফিরতে পারেনি উরুগুয়ে। শেষ পর্যন্ত একমাত্র গোলের জয়ে ২৩ বছর পর কোপা আমেরিকার ফাইনালে উঠেছে হামেস রদ্রিগেসের দল। শিরোপা লড়াইয়ে তাদের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

নর্থ ক্যারোলাইনায় বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে দ্বিতীয় সেমি-ফাইনালে উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়ে ফাইনালে উঠে কলম্বিয়া। ম্যাচের ৩৯তম মিনিটে রদ্রিগেসের বাড়ানো বল থেকে ম্যাচের একমাত্র গোলটি করেন মিডফিল্ডার জেফারসন লেরমা। তবে প্রথমার্ধের যোগ করা সময়ে দানিয়েল মুনোস লাল কার্ড দেখলে বাকিটা সময় ১০ জনের দল নিয়েই খেলতে হয় কলম্বিয়াকে।

এদিন গোলে সহায়তা করে কোপা আমেরিকার এক আসরে সর্বোচ্চ অ্যাসিস্টের রেকর্ড গড়েন কলম্বিয়া অধিনায়ক রদ্রিগেস। টুর্নামেন্টে এখন পর্যন্ত এই মিডফিল্ডারের অ্যাসিস্ট ৬টি। ২০২১ আসরে আর্জেন্টিনাকে শিরোপা জেতাতে সর্বোচ্চ ৪টি গোলের পাশাপাশি ৫ গোলে সহায়তা করেছিলেন মেসি।

ম্যাচে ফিরতে মরিয়া উরুগুয়ে ১০ জনের কলম্বিয়ার ওপর পুরো দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায়। কিন্তু রক্ষণভাগের দৃঢ়তায় কাঙ্ক্ষিত গোলের দেখায় পায়নি। বল দখলে বেশ এগিয়ে থাকা সুয়ারেস-ভালভার্দেরা গোলের জন্য শট নেয় ১১টি, যার মধ্যে লক্ষ্যে রাখতে পারে কেবল দুটি। অপর প্রান্তে সমান ১১ শটের বিপরীতে কলম্বিয়া লক্ষ্যে রাখে ৪টি।

বাংলাদেশ সময় আগামী সোমবার সকাল ৬টায় শিরোপা লড়াইয়ে আর্জেন্টিনার মুখোমুখি হবে ২০০১ আসরের চ্যাম্পিয়ন কলম্বিয়া।

মন্তব্য করুন: