ইংল্যান্ডের পেনাল্টি নিয়ে নেদারল্যান্ডস কোচের ক্ষোভ

১১ জুলাই ২০২৪

ইংল্যান্ডের পেনাল্টি নিয়ে নেদারল্যান্ডস কোচের ক্ষোভ

ইংল্যান্ড-নেদারল্যান্ডস দ্বিতীয় সেমি-ফাইনালের ফল ছাপিয়ে আলোচনায় ম্যাচের একটি পেনাল্টির সিদ্ধান্ত। এই পেনাল্টি থেকেই ম্যাচে সমতায় ফিরেছিল ইংলিশরা। তখনই রেফারির সিদ্ধান্ত নিয়ে বেশ অসন্তুোষ প্রকাশ করেছিলেন নেদারল্যান্ডস। আর ম্যাচ শেষেও এই সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ উগড়ে দিয়েছেন ডাচ কোচ রোনাল্ড কোমান।

ডর্টমুন্ডে বৃহস্পতিবার রাতে ম্যাচের শেষ মুহূর্তে অলি ওয়াটকিনসের দুর্দান্ত গোলে ম্যাচ নিজেদের করে নেয় ইংল্যান্ড। নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে ওঠে গ্যারেথ সাউথগেটের দল।

তবে দিনের শুরুটা দারুণ করেছিল নেদারল্যান্ডসই। বক্সের বাইরে থেকে শাভি সিমন্সের দুর্দান্ত গোলে সপ্তম মিনিটেই এগিয়ে যায় তারা। এর মিনিট দশেকের মাথায় ঘটে ম্যাচের সেই আলোচিত ঘটনা।

গোলের জন্য হ্যারি কেইন শট নেওয়ার সময় বল আটকানোর জন্য পা বাড়িয়ে দেন ডাচ ডিফেন্ডার ডেনজেল ডামফ্রিস। তবে বল বাইরে চলে গেলেও তার পা গিয়ে বেশ ভালোভাবেই আঘাত করে কেইনের পায়ে। এরপর ভিএআর মনিটরে দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। সে সময় ধারাভাষ্যকাররাও পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে নিজেদের মধ্যে সংশয় প্রকাশ করেন। পেনাল্টি থেকে দলকে সমতায় ফেরান কেইন।

ম্যাচের পর সংবাদ সম্মেলনেও ছিল পেনাল্টি প্রশ্ন। খেলোয়াড়ি জীবনে নেদারল্যান্ডস কোচ কোমান নিজেও ছিলেন দুর্দান্ত এক ডিফেন্ডার। বার্সেলোনার কিংবদন্তিও তিনি। সাবেক ডিফেন্ডার হিসেবে এমন সিদ্ধান্তের কড়া সামলোচনা করে ডাচ কোচ বলেন, “এটা পেনাল্টি ছিল না। তার (ডামফ্রিস) একমাত্র উদ্দেশ্য ছিল শটটি ব্লক করা। হ্যারি কেইন সেখানে শট নেয় এবং তাদের দুজনের পায়ে সংঘর্ষ হয়।”

“ভিএআর-এ এই ধরনের সিদ্ধান্তে ফুটবল ধ্বংস হয়ে যাচ্ছে।”

“আমিও একজন ডিফেন্ডার ছিলাম। সেই জায়গায় সে (ডামফ্রিস) আর কি করতে পারত? সে বলটি আটকাতে চেষ্টা করেছে... এ জন্য তাকে শাস্তি দেওয়ার মানে হলো তাকে জানিয়ে দেওয়া আমরা এভাবে ফুটবল খেলতে পারব না।”

কোমান ছাড়াও এই পেনাল্টি সিদ্ধান্তের সমালোচনা করেন ইংল্যান্ডের সাবেক ডিফেন্ডার গ্যারি নেভিল। এটিকে লজ্জাজনক আখ্যা দিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের এই কিংবদন্তি বলেস ”ডিফেন্ডার হিসেবে আমি মনে করি, এটা লজ্জাজনক সিদ্ধান্ত। এটা কোনোভাবেই পেনাল্টি হতে পারে না। সে (ডামফ্রিস) স্বাভাবিকভাবেই শটটি ঠেকানোর চেষ্টা করেছে। আমার মতে, এটা পেনাল্টি হয় না।”

মন্তব্য করুন: