কোপা আয়োজকদের কঠোর সমালোচনা উরুগুয়ে কোচের

১৩ জুলাই ২০২৪

কোপা আয়োজকদের কঠোর সমালোচনা উরুগুয়ে কোচের

কলম্বিয়ার বিপক্ষে দ্বিতীয় সেমি-ফাইনালের পর গ্যালারির দর্শকদের সঙ্গে উরুগুয়ের ফুটবলারদের বিবাদের ঘটনায় শিষ্যদের পাশে দাঁড়িয়েছেন কোচ মার্সেলো বিয়েলসা। সেই সঙ্গে আয়োজক যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আমেরিকা ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের অব্যবস্থাপনার কঠোর সমালোচনা করেছেন এই অভিজ্ঞ কোচ।

নর্থ ক্যারোলাইনায় বাংলাদেশ সময় গত বৃহস্পতিবার সকালে ম্যাচ শেষে কলম্বিয়ার দর্শকদের সঙ্গে ফুটবলারদের মারামারির বিষয়টি প্রথমে বুঝতে পারেননি বিয়েলসা। তবে কানাডার বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের আগে সংবাদ সম্মেলনে নিজ ফুটবলারদের আগলে রেখে আয়োজকদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন উরুগুয়ে কোচ।

সেদিন কলম্বিয়ার কাছে ১-০ গোলে ম্যাচ হারের পর মাঠেই প্রতিপক্ষ খেলোয়াড় ও কোচিং স্টাফদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়ায় উরুগুয়ে। এর খানিকবাদে গ্যালারিতে থাকা কলম্বিয়া দর্শকদের সঙ্গে হাতাহাতি ও মারামারিতে জড়ান দারউইন নুনেস, হোসে মারিয়া হিমেনেস ও রোনাল্ড আরাউহোসহ উরুগুয়ের বেশকিছু ফুটবলাররা।

এই ঘটনায় অধিনায়ক হিমেনেস জানান, পরিবারের সদস্যদের রক্ষার জন্য এগিয়ে গিয়েছিলেন তারা। আর কনমেবলের পক্ষ থেকে বলা হয়, এই ঘটনার তদন্তের ঘোষণা দেওয়া হয়।

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মাঠে নামার আগের দিন সংবাদ সম্মেলনে আয়োজকদের কঠোর সমালোচনা করে ৬৮ বছর বয়সী বিয়েলসা বলেন, “গ্যালারির দর্শকদের নিরাপত্তার দায়িত্ব কাদের, তা আপনারা জানেন। আপনাদের জিজ্ঞেস করা উচিত, নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীরা ফুটবলারদের কাছে ক্ষমা চেয়েছে কিনা।”

এই বিষয়ে কেউ যদি কথা বলতে চায় তাহলে তাকে অনেক হুমকির মুখে পড়তে হবে। তাই আমি আপনাদের একটা জিনিস বলতে চাই, খেলোয়াড়রা সেভাবেই প্রতিক্রিয়া দেখিয়েছে যা অন্য যে কেউই করত। আপনি যদি দেখতেন আপনার মা, প্রেমিকা, স্ত্রী-সন্তানদের ওপর যেভাবে আক্রমণ করা হলো এবং তাদের পালানোর কোনো পথ খোলা নেই, তখন আপনি কী করতেন?”

এখানেই থামেননি বিয়েলসা। ঘাসের কারণে স্টেডিয়ামগুলো ম্যাচ খেলার জন্য উপযুক্ত নয় বলে অভিযোগ করেন তিনি। অনেক দলকে অনুশীলনের জন্য পর্যাপ্ত সুযোগ দেওয়া হয়নি বলেও জানান উরুগুয়ের কোচ।

তারা বলছে মাঠের অবস্থা ভালো আছে। কিন্তু এগুলোর সবই মিথ্যা। তারা সংবাদ সম্মেলনে মাঠ নিয়ে যা বলছে এবং আপনি যদি ঘাসের অবস্থা দেখেন ভালো না। তারা বলছে অনুশীলনের ব্যবস্থা বেশ ভালো কিন্তু বলিভিয়া অনুশীলন করতে পারেনি। এগুলো মিথ্যে প্রমাণ করার জন্য আমার কাছে ছবি আছে। সব মিথ্যাবাদীর দল।”

এরপর আমরা যখন কথা বলি... আমি যদি সবকিছু আগে বলে থাকি আমি নিজের কাছে প্রতিজ্ঞা করি কিছু বলবো না। এখানে অনেক হুমকি আছে। স্কালোনি একবার বলেছে। সে সাহস করে বলেছে মাঠে ঘাসের অবস্থা ভালো নয়।”

কোপা আমেরিকার ব্যবহৃত  আটটি স্টেডিয়ামে ২০২৬ বিশ্বকাপের ম্যাচ হবে। যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আগামী আসরে প্রথমবারের মতো অংশ নেবে ৪৮টি দল। এর আগেই মাঠগুলো খেলা উপযোগী নয় বলে অভিযোগ তুলেছেন আর্জেন্টিনা ও উরুগুয়ের কোচ এবং বেশ কিছু ফুটবলার।

মন্তব্য করুন: