বর্ণবাদ, কার্ড নিয়ে অভিযোগ কানাডা কোচের

১৩ জুলাই ২০২৪

বর্ণবাদ, কার্ড নিয়ে অভিযোগ কানাডা কোচের

টুর্নামেন্টের শেষ দিকে কোপা আমেরিকার আয়োজকদের ওপর যেন একের পর এক ক্ষোভ উগরে দিচ্ছে অংশগ্রহণকারী দেশগুলো। কানাডার কোচ জেসি মার্শ দাবি করেছেন, তার দলের সঙ্গে পুরো টুর্নামেন্টে দ্বিতীয় শ্রেণির নাগরিকের মতো আচরণ করা হয়েছে।

২০২৬ সালে কানাডা ও মেক্সিকোকে নিয়ে ২০২৬ বিশ্বকাপ আয়োজন করবে এবারের কোপা আমেরিকার আয়োজক যুক্তরাষ্ট্র। তবে দেশটির বেশ কিছু স্টেডিয়ামের মাঠ ও ঘাসের অবস্থা নিয়ে এরই মধ্যে নিজেদের অসন্তুষ্টির কথা জানিয়েছে আর্জেন্টিনা-ব্রাজিলসহ বেশ কিছু দল।

কানাডার বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের আগে শুক্রবার সংবাদ সম্মেলনে মাঠসহ আয়োজক কমিটির অব্যবস্থাপনা নিয়ে ক্ষোভ ঝারেন মার্সেলো বিয়েলসা। উরুগুয়ের কোচের পর সাংবাদিকদের মুখোমুখি হন মার্শ। আয়োজক কমিটি নিয়ে বিয়েলসার মন্তব্য ধরে কানাডার কোচের কাছে প্রশ্ন করা হলে এবার কঠোর সমালোচনা করেন তিনি।

“আমি (বিয়েলসার সংবাদ সম্মেলন) পুরোটা দেখিনি। তবে কিছু মন্তব্য দেখেছি। কিছু বিষয়ের সঙ্গে আমি একমত। আমার কাছে এই টুর্নামেন্টটা পেশাদার মনে হয়নি। এখানে ব্যবস্থাপনায় অনেক সমস্যা ছিল।”

টুর্নামেন্ট কর্তৃপক্ষে অব্যবস্থাপনার সবশেষ উদাহরণ হলো উরুগুয়ে-কলম্বিয়ার দ্বিতীয় সেমি-ফাইনাল। ম্যাচের পর গ্যালারিতে থাকা পরিবারের সদস্যদের কলম্বিয়ার কিছু দর্শকদের হাত থেকে রক্ষা করতে গ্যালারিতে মারামারিতে জড়ান উরুগুয়ের বেশ কিছু ফুটবলার। এই ঘটনায় উরুগুয়ে খেলোয়াড়দের প্রতি সমর্থন জানিয়ে মার্শ বলেন, “সেই ম্যাচের পরে কী হয়েছে তা আমি দেখেছি। তবে আমি পুরো বিষয়টা জানি না। কিন্তু আমরা কখনোই চাই না কারোর পরিবার অথবা কোনো খেলোয়াড়ের পরিবার হুমকির মুখে পড়ুক।”

এরপরই আসরজুড়ে নিজেদের প্রতি হওয়া বাজে আচরণের বিষয়টি তুলে ধরেন কানাডা কোচ।

“তবে আমি জানি, কানাডা দল যদি এভাবে প্রতিক্রিয়া দেখাত তাহলে আমাদের ওপর কঠোর নিষেধাজ্ঞা আসত। … টুর্নামেন্টজুড়ে আমাদের খেলোয়াড়দের মাথা দিয়ে আঘাত করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ও সামনাসামনি আমাদের খেলোয়াড়রা বর্ণবাদী আচরণের স্বীকার হয়েছে। ... আমাদের সঙ্গে দ্বিতীয় শ্রেণির নাগরিকের মতো ব্যবহার করা হয়েছে।”

শুধু আয়োজনই নয়, টুর্নামেন্টের রেফারিং নিয়েও অভিযোগের শেষ নেই মার্শের। প্রথমবারের মতো কোপা আমেরিকায় অংশ নিয়ে ১৪টি হলুদ কার্ড দেখেছে তার দল। এমনকি আর্জেন্টিনার বিপক্ষে প্রথম সেমি-ফাইনালে হলুদ কার্ড দেখেন কানাডা কোচও।

“আপনি যদি ফাউলের বিপরীতে কার্ডের সংখ্যা দেখেন, কনকাফাফ (উত্তর আমেরিকা) দলগুলোকেই বেশি কার্ড দেখানো হয়েছে।”

নর্থ ক্যারোলাইনায় বাংলাদেশ সময় রোববার সকাল ৬টায় মাঠে গড়াবে উরুগুয়ে-কানাডার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি।

মন্তব্য করুন: