টাইব্রেকারে কানাডাকে হারিয়ে তৃতীয় উরুগুয়ে

১৪ জুলাই ২০২৪

টাইব্রেকারে কানাডাকে হারিয়ে তৃতীয় উরুগুয়ে

প্রথমবার কোপা আমেরিকায় অংশ নিয়েই তৃতীয় স্থান প্রায় পেয়েই গিয়েছিল কানাডা। তবে গুরুত্বপূর্ণ সময়ে উরুগুয়ের ত্রাতা হয়ে এলেন লুইস সুয়ারেস। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে অভিজ্ঞ স্ট্রাইকারের গোলে সমতায় ফেরে উরুগুয়ে। সেখান থেকে টাইব্রেকারে গড়ানো ম্যাচে গোলরক্ষকের নৈপুণ্যে তৃতীয় হয়ে আসর শেষ করেছে মার্সেলো বিয়েলসার দল।

নর্থ ক্যারোলাইনায় বাংলাদেশ সময় রোববার সকালে তৃতীয় স্থান নির্ধারণী ্যাচটি নির্ধারিত সময়ে - সমতায় শেষ হয়। এরপর পেনাল্টি শুটআউটে - ্যবধানে জেতে উরুগুয়ে।

উরুগুয়ের হয়ে টাইব্রেকারে লক্ষ্য ভেদ করেন ফেদে ভালভের্দে, রদ্রিগো বেন্তানকুর, জর্জিয়ান দে আরাকায়েস্তা সুয়ারেস। তাদের পঞ্চম শটের প্রয়োজন হয়নি।

অন্যদিকে কানাডার ইসমায়েল কোনের নেওয়া তৃতীয় শটটি ঠেকিয়ে দেন গোলরক্ষক সের্হিও রোচেত। এরপর আলফোনসো ডেভিসের শট ক্রসবারে লাগলে জয়ের আনন্দে মাতে উরুগুয়ে। এই নিয়ে চলতি আসরে দ্বিতীয়বার টাইব্রেকারে জিতল বিয়েলসার দল। এর আগে কোয়ার্টার-ফাইনালে ব্রাজিলকে টাইব্রেকারে - গোলে হারায় তারা।

এদিন ম্যাচের অষ্টম মিনিটে কর্নার থেকে বল পেয়ে উরুগুয়েকে এগিয়ে দেন মিডফিল্ডার বেন্তানকুর। তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। ২২তম মিনিটে দর্শনীয় বাইসাইকেল কিকে বল জালে জড়িয়ে কানাডাকে সমতায় ফেরান কোনে। ৮০তম মিনিটে এই মিডফিল্ডারের তীব্র গতির শট কোনো মতে ফেরান রোচেত। কিন্তু ফিরতি শটে গোল করে দলকে এগিয়ে দেন জোনাথান ডেভিড।

জয়ের পথে থাকা কানাডার সামনে বাধা হয়ে দাঁড়ান সুয়ারেস। অধিনায়ক হোসে মারিয়া হিমেনেসের ক্রস থেকে বল জালে জড়িয়ে দলকে সমতায় ফেরান উরুগুয়ের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। দেশের হয়ে অভিজ্ঞ স্ট্রাইকারের এটি ছিল ৬৯তম গোল।

এরপর খেলা টাইব্রেকারে গড়ালে আর পেরে ওঠেনি প্রথমবার দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের আসরে খেলতে আসা কানাডা

মন্তব্য করুন: